ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাগুরায় দোল উৎসবে মেতেছেন সনাতন ধর্মাবলম্বীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
মাগুরায় দোল উৎসবে মেতেছেন সনাতন ধর্মাবলম্বীরা

মাগুরা: মাগুরায় ঢাক, ঢোল, কাসর, বাঁশির সুরে নেচে গেয়ে পালিত হচ্ছে দোল উৎসব। আবিরের রঙে পাল্টে গেছে শিশু-কিশোর, তরুণ-তরুণী থেকে শুরু করে নানা বয়সী মানুষ।

সকাল থেকে মাগুরা নিজনান্দুয়ালী নিতাই গৌর সেবাশ্রমে অবিরের রঙে রাঙিছেন ভগবানকে।

মন্দিরগুলোতে গানের তালে তালে একে অপরের গায়ে রঙ ছিটিয়ে দিয়ে আনন্দে মেতে ওঠে নতুন বাজার ইসকন মন্দির, সাতদোয়া ন্যাংটা বাবার আশ্রম, তাঁতিপাড়া সার্বজনীন মন্দিরসহ বিভিন্ন হিন্দু এলাকা।

শুক্রবার (১৮ মার্চ) দুপুরে নিজনান্দুয়ালী নিতাই গৌর সেবাশ্রমে হিন্দু ধর্মাবলম্বীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এদিনে ভক্তরা উপবাস থেকে পবিত্র মন্ত্র পাঠের মাধ্যমে ভগবানকে আবির পরিয়ে দেন। এ সময় গোটা মন্দির জুড়ে সৃষ্টি হয় উৎসবের আমেজ।

দোল ও হোলি উৎসবে অংশ নেওয়া মাগুরা নতুন বাজার এলাকার শিক্ষক প্রকাশ সাহা বাংলানিউজকে বলেন, এ দোল উৎসব ঘিরে হিন্দুরা আবিরের রঙে রঙিন হয়ে ওঠে। পাশা ভগবান শ্রীকৃষ্ণের চরণে আবির দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। তাছাড়া এই দোলি উৎসব একটি সার্বজনীন উৎসবে পরিণত হয়।

মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওর্দী কলেজের বাংলা বিভাগের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী চন্দ্রীমা সাহা বলেন, আবির হলো ভালবাসার রং, তাই ভগবানের সঙ্গে ভক্তের ভালবাসাটা ভাগাভাগি করে নিতে এই দোল উৎস আবির খেলা। এখানে নানা বয়সী মানুষ নেচে গেয়ে উৎসবটা উযাপন করছেন।

মাগুরা নতুন বাজার নিতাই গৌর সেবাশ্রমের অধ্যক্ষ বাবাজী মহারাজ চিন্ময় আনন্দ চঞ্চল গোসাই বলেন, দোল পূর্ণিমা তিথিতে বৃন্দাবনে শ্রীকৃষ্ণ গোপ-গোপীদের সঙ্গে রঙ খেলায় মেতেছিলেন। তখন থেকেই দোল খেলা শুরু। ভগবান শ্রীকৃষ্ণের কৃপা পাওয়ার আশায় দোল পূর্ণিমায় আবির খেলা মেতে ওঠেন ভক্তরা।
 

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।