ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

৩য় লিঙ্গের মানুষের জন্য পুলিশের পার্লার-ফুডকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
৩য় লিঙ্গের মানুষের জন্য পুলিশের পার্লার-ফুডকোর্ট

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় সমাজের পিছিয়ে পড়া তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে পুনর্বাসনের জন্য পুলিশের উত্তরণ ফাউন্ডেশনের উদ্যোগে দুইটি বিউটি পার্লার ও ডু-সামথিং ফাউন্ডেশনের উদ্যোগে একটি ফুডকোর্টের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১৮ মার্চ) দুপুরে আশুলিয়ার নিরিবিলি ও ডেন্ডাবর এলাকায় দু’টি বিউটি পার্লারসহ একটি ফুড কোর্টের উদ্বোধন করেন ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার।

ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান দীর্ঘদিন ধরে ব্যক্তিগত উদ্যোগে সুবিধাবঞ্চিত এই মানুষগুলোর জন্য কাজ করে যাচ্ছেন। ঢাকা জেলা পুলিশ সুপার হিসেবে কর্মরত অবস্থায় তিনি সাভারের বেদে ও হিজড়া সম্প্রদায়ের লোকদের পুনর্বাসনে কাজ শুরু করেন। সেই ধারাবাহিকতায় তার গড়া উত্তরণ ফাউন্ডেশনের উদ্যোগে দু'টি বিউটি পার্লার ও ডু-সামথিং ফাউন্ডেশনর সহায়তায় একটি ফুড কোর্ড দেওয়া হয়।

উত্তরণ ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক তৃতীয় লিঙ্গের অনন্যা বণিক বলেন, পুলিশের বর্তমান ডিআইজি হাবিবুর রহমান স্যারের পাশাপাশি যারা আমাদের জন্য কাজ করছেন তাদের মঙ্গল কামনা করছি। তাদের সঙ্গে আমরা যেন সমাজের পিছিয়ে পড়ার কথাটা পিছিয়ে দিয়ে সামনে দাঁড়াতে পারি। দাঁড়িয়ে আমাদের অধিকারটাকে নিশ্চিত করতে পারি। আমরা যারা রাস্তায় ভিক্ষাবৃত্তি করছি, বাসে চাঁদা তুলছি এই সংখ্যাটা যেন শূন্যের কোটায় চলে আসে এটাই প্রত্যাশা করি।

স্বনির্ভর ধামসোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ সাইফুল ইসলাম বলেন, উত্তরণ ফাউন্ডেশনের মাধ্যমে ডিআইজি হাবিবুর রহমান সমাজের পিছিয়ে পড়া মানুষ, বিশেষ করে তৃতীয় লিঙ্গের হিজড়া ও বেদে সম্প্রদায়ের মানুষদের অর্থনৈতিক ভাবে সাবলম্বী করে তোলার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। একজন জনপ্রতিনিধি হিসেবে তার প্রতি আমি কৃতজ্ঞ।

ঢাকা জেলা পুলিশ সুপার (এসপি) মারুফ হোসেন সরদার বলেন, আজ দুইটা বিউটি পার্লার ও একটি ফুডকোর্ট উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে কয়েকজন তৃতীয় লিঙ্গের সদস্যের কর্মসংস্থান হবে। তারাও আবার কয়েকজনকে কর্মমুখী করতে পারবেন। তারা এখন নিজে থেকে যেভাবে কর্মমুখী হচ্ছেন। তাদের দেখে সমাজের পিছিয়ে পড়া আরও জনগোষ্ঠী যারা আছেন তারাও কর্মমুখী হবেন। সর্বোপরি তারা আমাদের দেশের জিডিপিতে অবদান রাখবেন।

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, ১৮ মার্চ, ২০২২
এসএফ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।