ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ সংলাপ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। ঢাকা-ওয়াশিংটনের মধ্যে অংশীদারি সংলাপে এ অনুরোধ জানানো হয়।

ঢাকা-ওয়াশিংটনের মধ্যে অংশীদারি সংলাপ রোববার (২০ মার্চ) ঢাকায় অনুষ্ঠিত হয়। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ সংলাপ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রোববার ঢাকায় আয়োজিত এ সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

সংলাপ শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় র‍্যাবের বিষয়ে আলোচনা হয়েছে। আমরা প্রত্যাহারের জন্য অনুরোধ জানিয়েছি। তারা বিবেচনা করবে বলে জানিয়েছে।

তিনি জানান, র‍্যাবের অগ্রগতির বিষয়ে গত তিন মাসের একটি ডাটা যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা এই ডাটা খতিয়ে দেখবেন।

প্রসঙ্গত, ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ওয়াশিংটনে প্রথম অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হয়। তারপর থেকে প্রতিবছর একবার ঢাকা পরের বার ওয়াশিংটনে এ সংলাপের আয়োজন করা হয়। তবে করোনার কারণে গত দুই বছর এ সংলাপ অনুষ্ঠিত হয়নি। সর্বশেষ ২০১৯ সালের জুন মাসে ঢাকায় অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।