ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি আগে কোনো সরকার করেনি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
‘ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি আগে কোনো সরকার করেনি’

বরিশাল: পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম বলেছেন, প্রধানমন্ত্রী সবসময় দুঃখী মানুষের কথা চিন্তা করেন বিধায় রমজান মাস আসার আগেই বিপুল সংখ্যক পরিবারকে সহায়তার আওতায় এনেছেন। অতীতে কোনো সরকার ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রির কথা চিন্তা করেনি।

রোববার (২০ মার্চ) সকালে বরিশাল সদর উপজেলার রায়পাশা-কড়াপুর ইউনিয়ন পরিষদ মাঠে পবিত্র রমজান উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনায় নিম্ন আয়ের পরিবারের জন্য ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রমের উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, নিম্ন আয়ের মানুষদের কষ্ট লাঘবে প্রধানমন্ত্রী সারাদেশে ১ কোটি ২০ লাখ পরিবারকে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য দিচ্ছেন। এর মধ্যে বরিশাল সিটি করপোরেশনের ৯০ হাজারসহ গোটা জেলায় ২ লাখ ১৯ হাজার ৯২১টি পরিবার রয়েছে। যদিও এখন প্রথম পর্যায়ে দেওয়া হচ্ছে, রমজান মাসের মধ্যে দ্বিতীয়বার আবারও পাবেন। যাদের ভিজিডি কার্ড রয়েছে, যারা করোনাকালে আড়াই হাজার করে টাকা পেয়েছেন তাদের এই খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে।

উপকারভোগীদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, যে কার্ডটি আপনাদের দেওয়া হয়েছে, সেটি কোনো অবস্থাতেই কাউকে দেবেন  না এবং হারিয়ে ফেলবেন না। এটা আপনার, এটা আমানত হিসেবে আপনাকে রাখতে হবে। ভবিষ্যতে সরকারের পক্ষ থেকে যত সাহায্য-সহযোগিতা দেওয়া হবে, তা এই কার্ডের ওপর ভিত্তি করেই দেওয়া হবে। এটা মূল্যবান সম্পদ হিসেবে আগলিয়ে রাখবেন, হারাবেন না।

জাহিদ ফারুক শামীম আরও বলেন, আজ রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে গোটা পৃথিবীতে খাদ্যদ্রব্যের, তেলের মূল্যসহ সবকিছুর মূল্য বৃদ্ধি পেয়েছে। সবকিছুর দাম বেড়ে গেলে এই আঘাত আমাদের ওপরেও আসে অর্থনৈতিকভাবে। তারপরও প্রধানমন্ত্রী সাধারণ মানুষের কথা চিন্তা করে প্রণোদনাগুলো দিয়ে যাচ্ছেন। কোন প্রনোদনার এখন পর্যন্ত ঘাটতি হয়নি এবং বন্ধও করেননি তিনি। জননেত্রী শেখ হাসিনার সরকার যতদিন থাকবে ততদিন বাংলাদেশের খেটে খাওয়া মানুষ, নিম্ন আয়ের মানুষ ভালো এবং সুস্থ থাকবেন।

টিসিবির পণ্য বিক্রির কার্যক্রমের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, যারা লাইনে দাঁড়াতে পারে না, সবার সম্মুখে হাত পাততে পারেন না, কিন্তু বিপদে রয়েছেন, তাদের জন্য একটি মোবাইল নম্বর চালু করা হবে। তারা সেই নম্বরে ফোন দিলে তাদের খাদ্য সহায়তা দেওয়ার উদ্যোগ নেওয়া হবে আমার পক্ষ থেকে।

উদ্বোধন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। এ সময় উপস্থিত ছিলেন বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুজ্জামানসহ জনপ্রতিনিধিরা।

বাংলা‌দেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।