ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রতিবন্ধী ভাতা নিতেও গুনতে হয় টাকা!

আব্দুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
প্রতিবন্ধী ভাতা নিতেও গুনতে হয় টাকা!

নেত্রকোনা: নানা অনিয়ম আর অব্যবস্থাপনায় চলছে নেত্রকোনার পূর্বধলা উপজেলার সমাজসেবা কার্যক্রম। যেখানে প্রতিবন্ধী ভাতা নিতেও গুনতে হয় টাকা।

 
দীর্ঘদিন ঘুরেও ভাতা না পেয়ে পূর্বধলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ করেছেন দৃষ্টি প্রতিবন্ধী আবুল কাসেম। অভিযোগ রয়েছে, ব্যস্ততা দেখিয়ে ইউএনও বিষয়টি এড়িয়ে যাচ্ছেন। তবে অব্যস্থাপনা ও অনিয়ম তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন জেলা সমাজসেবা কর্মকতা।
 
জানা গেছে, নেত্রকোনার গুরুত্বপূর্ণ উপজেলা পূর্বধলা। ২০২১ সাল থেকে জেলার ৮৬টি ইউনিয়নেই প্রতিবন্ধী, বয়স্ক, বিধবাসহ সরকারি বিভিন্ন ভাতা শতভাগ নিশ্চিতে কাজ করছে জেলা সমাজসেবা অধিদপ্তর। কিন্তু এরইমাঝে পূর্বধলা উপজেলা সমাজসেবা কর্যালয়ের করিগরি প্রশিক্ষক রোকেয়া বেগম পারুলসহ মাঠকর্মী মঞ্জুর অসধাচরণ ও অনৈতিকভাবে অর্থ দাবিতে চরম হয়রানির স্বীকার হচ্ছেন বলে অভিযোগ করছেন সাধারণ মানুষ।  

সম্প্রতি গাঘড়া ইউনিয়নের মেঘ-শিমুল গ্রামের এক দৃষ্টি প্রতিবন্ধী ভূক্তভোগীর করা লিখিত অভিযোগের মাধ্যমে উঠে আসে এমন হয়রানির অভিযোগের চিত্র।  

স্থানীয়রা জানান, দীর্ঘদিন অন্ধত্ব অবস্থায় স্ত্রী-সন্তানদের নিয়ে অমানবিক জীবনযাপন করলেও বারবার সমাজসেবা কার্যালয়ে ঘুরে নগদ টাকা ঘুষ দিয়েও ভাতা কার্ড পাননি আবুল কাসেম। এমনতাবস্থায় অভিযুক্তদের বিচার দাবি করেছেন ভূক্তভোগীসহ স্থানীয়রা।  

এছাড়া ভুল নম্বর দিয়ে ভাতা না পাওয়ার অভিযোগ অসংখ্য ভুক্তভোগীর মধ্যে রূপা আক্তার নামে আরও এক অভিযোগকারী।



এদিকে অভিযোগের পর দৃষ্টি প্রতিবন্ধী কাসেমের ভাতা কার্ডের ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মুহিবুল্লাহ হক। তিনি জানান, জনবল সঙ্কটে পুরো উপজেলায় সেবা দিতে কিছুটা হিমশিম খেতে হচ্ছে। ঘুষ নেওয়ার অভিযোগের বিষয়গুলো সম্পর্কে অচিরেই ব্যবস্থা নেওয়ারও কথা জানান তিনি।

এদিকে ইউএনও নানা ব্যস্ততা দেখিয়ে প্রতিবন্ধীর করা অভিযোগরে বিষয়টি এড়িয়ে গেলেও হয়রানি ও অনিয়ম বন্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন জেলা সমাজসেবা উপ-পরিচালক মো. আলাল-উদ্দিন।

সমাজসেবা কর্যালয়ের তথ্যমতে, পূবর্ধলা উপজেলায় বিভিন্ন ক্যাটাগরিরে ভাতাভোগীর সংখ্যা প্রায় ৩১ হাজার ৪৫১ জন। এরমধ্যে বয়স্ক ১৮ হাজার ৭৮৫ জন, বিধবা ৮ হাজার ৫৪৬ জন ও প্রতিবন্ধী ৪ হাজার ১২০ জন।
 
বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।