ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

বোয়ালমারীতে কুকুরের কামড়ে জখম ২৩

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২২
বোয়ালমারীতে কুকুরের কামড়ে জখম ২৩ ছবি: সংগৃহীত

ফরিদপুর: ফরিদপুরের বোয়ালমারী পৌর এলাকায় হঠাৎ পাগলা কুকুরের উপদ্রব ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। গত কয়েক দিনে পৌর সদরে কমপক্ষে ২৩ জন কুকুরের কামড়ে মারাত্মকভাবে জখম হয়েছেন।

জখমরা বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা নিচ্ছেন। এদিকে, পৌরবাসী ও পথচারীদের মধ্যে বিরাজ করছে কুকুর আতংক।

এ বিষয়ে পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুস ছামাদ খান বলেন, ব্যাপক হারে পাগলা কুকুরের বেড়েছে। আক্রান্তর সংখ্যাও বেশ। প্রতিদিনই কেউ না কেউ কামড়ে জখম হচ্ছেন। মঙ্গলবার সারাদিন ও গভীর রাত পর্যন্ত স্থানীয়দের সতর্কতার পাশাপাশি বেশ কয়েকটি পাগলা কুকুর তাড়িয়ে এলাকা ছাড়া করা হয়েছে।

স্থানীয়রা জানান, শুক্রবার থেকে বোয়ালমারী পৌর শহরের ডাকবাংলো থেকে ওয়াবদার মোড় পর্যন্ত হাফ কিলোমিটার রাস্তায় পাগলা কুকুরের উপদ্রব বেড়েছে। এছাড়াও পৌর এলাকার সোনালী ব্যাংকের মোড়, আঁধারকোঠা, থানা ও স্টেডিয়াম এলাকায় পথচারীরা গেলেই অতর্কিতভাবে দৌঁড়ে এসেই কামড় দিচ্ছে। ফলে মানুষের মধ্যে আতংকের সৃষ্টি হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খালেদুর রহমান বলেন, মঙ্গলবার পর্যন্ত মোট ২৩ জন মানুষ কুকুরের কামড়ে আক্রান্ত হয়ে হাসপাতালে এসে চিকিৎসা নিয়েছেন। আক্রান্তের সংখ্যা আরও অধিক হতে পারে। কুকুরের বিষের কোনো ভ্যাকসিন হাসপাতালে নেই। সে কারণে আক্রান্তরা বাজার থেকে ভ্যাকসিন কিনে এনে হাসপাতাল এসে সেটি গ্রহণ করছেন। আবার অনেকে বাইরেই  নিচ্ছেন।

তিনি আরও বলেন, কুকুরের কামড়ের বিষয়টি আমি ব্যাক্তিগতভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়র ও পশু কর্মকর্তাকে জানিয়েছি।

এ প্রসঙ্গে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেজাউল করিম বলেন, পাগলা কুকুরের কামড়ের ব্যাপারে পৌর মেয়র ব্যবস্থা নেবেন। আমি পৌর মেয়রকে আইন-কানুন মেনে ব্যাবস্থা নেওয়ার বিষয়ে বলবো।

বোয়ালমারী পৌর মেয়র সেলিম রেজা লিপন বাংলানিউজকে বলেন, হাইকোর্ট থেকে কুকুর মারা নিষেধ রয়েছে। তবুও আমরা জনস্বার্থে কিছু বেওয়ারিশ পাগলা কুকুর চিহ্নিত করে সোমবার (৫ এপ্রিল) থেকে মারা শুরু করেছি।

এ অভিযান অব্যাহত থাকবে বলে মেয়র বলেন, স্থানীয় পশু ডাক্তারের সঙ্গে কথা বলেছি। তাদের এ ব্যাপারে সহযোগিতা করার কথা বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।