ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

জলকেলিতে মাতোয়ারা মারমা তরুণ-তরুণী

অপু দত্ত, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
জলকেলিতে মাতোয়ারা মারমা তরুণ-তরুণী জলকেলিতে মাতোয়ারা মারমা তরুণ-তরুণী

খাগড়াছড়ি: উৎসবের নগর পার্বত্য জনপদ। চাকমা, ত্রিপুরা সম্প্রদায়ের পর বৃহস্পতিবার শুরু হচ্ছে মারমাদের সাংগ্রাই উৎসব।

তবে এবার একদিন আগেই উৎসবের আনুষ্ঠানিক আয়োজন শুরু হয়েছে। আর এই উৎসবের প্রধান আকর্ষণ জলকেলি বা পানি খেলা। পারস্পরিক মৈত্রীর বন্ধন অটুট রাখা এবং পুরাতন বছরের গ্লানি মুছে ফেলায় এই জলকেলির মূল উদ্দেশ্য।

একদিকে ঐতিহ্যবাহী লুঙ্গিতে মারমা তরুণ অন্যদিকে বর্ণিল সাজে মারমা তরুণী নিদিষ্ট দূর থেকে এই জলকেলি খেলা খেলে থাকেন। অনেকে আবার এ সময় নিজের প্রিয় মানুষটিকে বেছে নেন।

জলকেলির চারপাশে হাজারো মানুষের ভিড়। পর্যটক, অতিথি, সংবাদকর্মীসহ সর্বস্তরের মানুষ। এমন দৃশ্য দেখতে এবং স্মরণীয় করে রাখতে সবাই ব্যস্ত। এমন রঙিন খেলা বছরে একবারই আসে।

একদিকে বর্ণিল সাজে তরুণীর দল। অন্য প্রান্তে ঐতিহ্যবাহী লুঙি পড়া তরুণের দল। তাদের পাশে নৌকা আর বড় হাড়ি ভর্তি পানি, হাতে আছে জগ। মাঝে নিদিষ্ট একটি দূরত্বে থেকে বাঁশি বাজার সঙ্গে সঙ্গে শুরু হয় একে অপরের প্রতি পানি নিক্ষেপ।

নিজেদের ঐতিহ্যবাহী বর্ণিল সাজে সেজে জলকেলিতে মেতে উঠেন মারমা তরুণ তরুণীরা। একে অপরকে পানি ছিটিয়ে নিজেদের পরিশুদ্ধ করে নতুন বছরকে বরণ করেন। জলকেলি নামে পরিচিত এই উৎসবে সব বয়সীরাই যোগ দেন। নেচে গেয়ে তারা উল্লাস করেন সবাই। এর আগে সাংগ্রাই উৎসব উপলক্ষে শহরে একটি শোভাযাত্রা বের করা হয়। এতে হাজারো মানুষ নেচে গেয়ে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
এডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।