ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভোলায় ৫৪ তম মহানাম যজ্ঞানুষ্ঠানে ভক্ত-দর্শনার্থীর ঢল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
ভোলায় ৫৪ তম মহানাম যজ্ঞানুষ্ঠানে ভক্ত-দর্শনার্থীর ঢল

ভোলা: ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে ভোলায় শুরু হয়েছে তিনদিন ব্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠান। প্রায় ২০০ বছরের পুরনো মন্দিরটিতে এ নিয়ে ৫৪ তম উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

শহরের পৌর বাপ্তা ১ নং ওয়ার্ডের শ্রী শ্রী সর্বতীর্থ ধাম মন্দিরে এ অনুষ্ঠান শুরু হয়েছে। এ অনুষ্ঠান চলবে ২২ এপ্রিল পর্যন্ত। বুধবার (২০ এপ্রিল) থেকে অনুষ্ঠানটি শুরু হয়। করোনার দুই বছর পর বড় পরিসরে ধর্মীয় এ অনুষ্ঠানকে ঘিরে সনাতন ধর্মালম্বীদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ।  

অনুষ্ঠানের প্রথমদিন থেকেই দেখা গেছে ভক্ত ও দর্শনার্থীদের ঢল। দূর-দূরান্ত থেকে ছুটে আসেন অসংখ্য দর্শনার্থী। জেলার বাইরে থেকেও বহু ভক্ত এসেছেন।
ঐতিহ্যবাহী এ মন্দিরে বিশ্বশান্তি কল্পে এবার ৫৪ তম নামযজ্ঞ অনুষ্ঠান হচ্ছে বলে আয়োজকরা জানিয়েছেন।
উৎসবকে ঘিরে মন্দিরকে সাজানো হয়েছে অপরূপ সাজে।  

এছাড়াও মন্দিরের পাশে বৃন্দাবন, মালাচক্র স্থাপন করা হয়েছে। রয়েছে সত্য, ত্রেতা, দ্বাপর ও কলি যুগের নির্দশন ১০৮ টি অবতার। ভক্তদের জন্য দুবেলা মহাপ্রসাদের ব্যবস্থা রাখা হয়েছে। ভক্তদের আগমনে মিলন-মেলায় পরিণত হয়েছে পুরো মন্দির প্রাঙ্গন।
অনুষ্ঠানকে ঘিরে শৃঙ্খলা বজায় রাখতে শতাধিক সেচ্চাসেবক কাজ করছেন।

মন্দিরে আসা দর্শনার্থী কনিকা রানী মজুমদার, রুপা দে, তমা রানী দে ও তন্দ্রা চক্রবর্তি বলেন, মন্দিরে এসে আমাদের খুবই খুবই ভালো লাগছে। এখানে কিত্তন শোনার পাশাপাশি দেবতা দর্শন করতে পারছি। গত ২ বছর করোনার কারণে ঘর থেকে বের হতে পারিনি, তাই  উৎসবেরর আনন্দ  থেকে বঞ্চিত ছিলাম। এখন আমরা ঘুরতে পারছি। আমাদের খুবই ভালো লাগছে।

মন্দির কমিটির সভাপতি অবিনাশ নন্দী বলেন, এটি একটি ঐতিহ্যবাহী মন্দির, প্রতি বছরই এখানে উৎসব হয়ে আসছে, এ বছরও তার ব্যতিক্রম হয়নি। এ বছর ৫৪ তম অনুষ্ঠান হচ্ছে। ভক্তরা আসছেন, তাদের জন্য প্রসাদের ব্যবস্থা রাখা হয়েছে।

এর আগে  ১ লা বৈশাখ থেকে  মঙ্গল স্নান ও শ্রীমদ্ভাগবত পাঠের আয়োজন ছিল মন্দিরটিতে।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।