ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

খুলল নলকা সেতুর এক লেন, উত্তরে স্বস্তির প্রত্যাশা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
খুলল নলকা সেতুর এক লেন, উত্তরে স্বস্তির প্রত্যাশা খুলে দেওয়া হয়েছে নতুন নলকা সেতুর এক লেন, ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: উত্তরের ঈদযাত্রায় স্বস্তি ফেরাতে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে অবস্থিত নবনির্মিত নলকা সেতুর একটি লেন যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।  

এতে উত্তর-দক্ষিণাঞ্চলের ২২ জেলার মানুষের যাতায়াতের এ সড়কটিতে যানজটের শঙ্কা অনেকটা কেটে যাবে বলে আশা সংশ্লিষ্টদের।

সোমবার (২৫ এপ্রিল) বিকেল সাড়ে ৪টার দিকে আনুষ্ঠানিকভাবে নলকা সেতুর এক লেন খুলে দেন সাসেক-২ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. ওয়ালিউর রহমান। এসময় সড়ক ও জনপথের ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

তিনি বলেন, উত্তরের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কে নবনির্মিত সেতুর এক লেন খুলে দেওয়া হলো। এ লেন দিয়ে ঢাকা থেকে উত্তরবঙ্গগামী যানবাহন চলাচল করবে। আর আপাতত পুরনো সেতু দিয়ে চলবে ঢাকামুখী গাড়িগুলো। সেতুটি খুলে দেওয়ায় এতোদিনের যানজটের অন্যতম প্রধান কারণ থেকে মুক্ত হলো মহাসড়কটি।  

এসময় উপস্থিত ছিলেন- সাসেক-২ প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক জয়প্রকাশ চৌধুরী, অতিরিক্ত প্রকল্প পরিচালক-১ গোলাম মুর্তজা, অতিরিক্ত প্রকল্প পরিচালক-২ হামিদুল হক, বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী ও সাসেক-২ প্রকল্প ব্যবস্থাপক আহসান মাসুদ বাপ্পী, প্রকল্প ব্যবস্থাপক-৩ মাহবুবুর রহমন, প্রকল্প ব্যবস্থাপক-৪ মামুন কায়সার, উপ-প্রকল্প ব্যবস্থাপক-২ আবু সাদ, সাসেক-১ এর অতিরিক্ত প্রকল্প পরিচালক নূর-এ আলম, সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল ইসলাম তরফদার, ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আখতার হোসেন লিমিটেডের প্রকল্প ব্যাবস্থাপক এখলাসুর রহমানসহ অনেকে।  সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন সাসেক-২ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. ওয়ালিউর রহমান

ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের ২২ জেলার সড়ক পথে যোগাযোগের অন্যতম রুট বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়ক। ১৯৮৮ সালে এ মহাসড়কের নলকা নামক এলাকায় ফুলজজোড় নদীর ওপর একটি সেতু নির্মাণ হয়। বঙ্গবন্ধু সেতু নির্মাণ হওয়ার পর এ সেতুর ওপর চাপ বাড়তে থাকে। কমতে থাকে এর স্থায়ীত্বকাল। একপর্যায়ে সেতুটি জরাজীর্ণ হয়ে পড়ায় এর ওপর দিয়ে ধীরগতিতে চলাচল করে যানবাহন। এ কারণে জরাজীর্ণ এ সেতুটিকে ঘিরে প্রতিবছর ঈদেই পুরো মহাসড়কে ভোগান্তি পোহাতে হয়। পরে সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক)-২ প্রকল্পের এলেঙ্গা-রংপুর চারলেন মহাসড়ক নির্মাণের আওতায় নতুন করে সেতুটি নির্মাণ করা হচ্ছে। ২৮৯ মিটার দৈর্ঘ্যের এ সেতুটির ওপর রেলিং নির্মাণ, একটি লেনের কার্পেটিং অলঙ্কারকরণ ও সৌন্দর্য্যবর্ধনসহ বেশ কিছু কাজ এখনো বাকি। কিন্তু আসছে ঈদে বাড়তি গাড়ির চাপ সামাল দিয়ে যাত্রীদের ভোগান্তি কমাতে সোমবার সেতুর একটি লেন খুলে দেওয়া হলো।  

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।