ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেডিক্যাল ছাত্রের পায়ে ভুল অস্ত্রোপচার, মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
মেডিক্যাল ছাত্রের পায়ে ভুল অস্ত্রোপচার, মামলা ভুক্তভোগী ছাত্র

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে একজন মেডিক্যাল ছাত্রের ভাঙা পায়ে ভুল অস্ত্রোপচার করে শিক্ষা জীবনের প্রায় দুই বছর নষ্ট ও অর্থনৈতিক ক্ষতির অভিযোগে এইচএম আব্দুল ওয়াহিদ সাকিব নামে এক চিকিৎসকের নামে আদালতে মামলা করা হয়েছে।

ওই চিকিৎসক বেসরকারি নর্থবেঙ্গল মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ও অর্থোপেডিক সার্জন।

 

ক্ষতিগ্রস্ত ছাত্রের বাবা দুলাল উদ্দিন আহম্মেদ বাদী হয়ে সদর আমলি আদালতে মামলাটি দায়ের করেন।  

মঙ্গলবার (২৬ এপ্রিল) বিকেলে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক বেলাল হোসেন মামলাটি আমলে নিয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন।  

মামলায় বাদীপক্ষের আইনজীবী কামাল পারভেজ বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।  

মামলা সূত্রে জানা যায়, ২০২০ সালের ১৮ মে সলঙ্গা থানার বনবাড়ীয়া গ্রামের বাসিন্দা সাংবাদিক দুলাল উদ্দিন আহমেদের মেডিক্যাল পড়ুয়া ছেলে অলি আহমেদ পারভেজ মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হন। তার ডান পায়ের হাটুর ওপরের হাড়ের মাঝখানে ভেঙে যায়। তাকে নর্থবেঙ্গল মেডিক্যাল কলেজ হাসপাতালে অর্থোপেডিক সার্জন ডা. এএইচএম আব্দুল ওয়াহিদ সাকিবের তত্ত্বাবধানে ভর্তি করা হয়।  

পরে ২০ মে তার পায়ের অস্ত্রোপচার করেন ডা. ওয়াহিদ সাকিব। ১৮ মাস পরে চেকআপ করে ভাঙা হাড় জোড়া লেগেছে বলে পুনরায় অস্ত্রোপচার করে। কিন্তু হাড়ের ভেতরে একটি ভাঙা নাটের মাথার অংশ বিশেষ থেকেই যায়।  

এ অবস্থায় চলতি বছরের গত ২৩ মার্চ অলি আহমেদ পারভেজ দাঁড়িয়ে থাকা অবস্থায় ভাঙা পায়ের জয়েন্ট খুলে যায়। ওই দিনই তাকে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসক অর্থোপেডিক সার্জন অধ্যাপক ডা. আব্দুস সালাম এক্সরে করে দেখেন যে পায়ের ভাঙা স্থানে প্লেট লাগানোর কারণে ভাঙা হাড় জোড়া না লাগায় জোড়া খুলে গেছে। একই সঙ্গে তিনি হাড়ের ভেতরে ড্রিল মেশিনের একটি নাটের অংশবিশেষ ভেঙে থাকার বিষয়টিও শনাক্ত করেন।

এ অবস্থায় ৭২ ঘণ্টা পর্যবেক্ষণে রেখে ২৭ মার্চ তৃতীয়বার অস্ত্রোপচারের মাধ্যমে সেই ড্রিল মেশিনের নাটের অংশবিশেষ বের করে ভাঙা পায়ে নেইল লাগানো হয়।

সিরাজগঞ্জ নর্থবেঙ্গল মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অর্থোপেডিক সার্জন ডা. এএইচএম আব্দুল ওয়াহিদ সাকিব একে একে দুইবার ভুল অস্ত্রোপচার ও ভুল চিকিৎসা দিয়ে একজন মেডিক্যাল পড়ুয়া ছাত্রের দুই বছরের শিক্ষা জীবন বিনষ্ট করাসহ তিন দফায় অস্ত্রোপচারে অর্থনৈতিক ক্ষতি সাধনের বিষয়ে ন্যায় বিচার দাবি করে মামলাটি দায়ের করা হয়।  

এ বিষয়ে চিকিৎসক ডা. এএইচএম আব্দুল ওয়াহিদ সাকিব বলেন, এ অভিযোগটি সম্পূর্ণ মিথ্যা। আমি আদালতেই বিষয়টি মোকাবিলা করব।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।