ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

লালমনিরহাটে কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
লালমনিরহাটে কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতি

লালমনিরহাট: লালমনিরহাটে কালবৈশাখী ঝড়ে ইরি-বোরো ধানসহ গাছপালা ও বাড়িঘরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

শুক্রবার (২৯ এপ্রিল) দিনগত মধ্যরাতে পুরো জেলার ওপর দিয়ে কালবৈশাখী ঝড় আঘাত হানে।

জানা গেছে, শুক্রবার রাত সাড়ে ৯টার পরে হঠাৎ কালো মেঘে ছেয়ে যায় লালমনিরহাটের আকাশ। মুহূর্তে কালবৈশাখী ঝড় শুরু হয়। ঝড়ের সঙ্গে শুরু হয় বৃষ্টি। থেমে থেমে চলে কয়েক ঘণ্টা। এভাবে কালবৈশাখীর ছোবলে জেলার ৫টি উপজেলায় শতাধিক বসতবাড়ি, উঠতি ভুট্টা ও বোরো ধানসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। সব থেকে বেশি ক্ষতি হয়েছে তিস্তা নদীর বাম তীর ঘেঁষা চরাঞ্চলের ছিন্নমূল পরিবারগুলোর। কালবৈশাখীর ছোবলে লণ্ডভণ হয়েছে চরাঞ্চলের বেশ কিছু ঘর বাড়ি, গাছপালা আর উঠতি ফসলের ক্ষেত।

কালবৈশাখীর ছোবলে গাছ ভেঙে বেশ কিছু স্থানে বৈদ্যুতিক তার ছিঁড়ে গেছে। ফলে জেলার অধিকাংশ এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। ফলে ধর্মপ্রাণ মুসলমানরা সাহরির সময় বিদ্যুৎহীন অন্ধকারে চরম বিপাকে পড়ে।

ঈদ পরবর্তী ঘরে তোলা বোরো ধান ক্ষেত কালবৈশাখীর ছোবলে মাটির সঙ্গে মিশে গেছে। ভুট্টা ক্ষেতেও একই অবস্থা। শসা, ঝিংগে, ও করলাসহ কৃষকদের নানান জাতের সবজি ক্ষেতেও প্রচুর ক্ষতি হয়েছে। সব মিলে কৃষক পরিবারে কান্নার রোল পড়েছে। একদিকে বসতবাড়ি লণ্ডভণ্ড অন্যদিকে কষ্টার্জিত ফসল ঘরে তোলার আগেই শেষ। ফলে কৃষিতে ব্যাপক ক্ষতি শঙ্কা করছেন জেলার কৃষকরা।

গোবর্দ্ধন চরাঞ্চলের আজিজুল ইসলাম বলেন, রাতে হঠাৎ ঝড় শুরু হয়। ঝড়ে গাছপালা পড়ে অনেকের বাড়ি ঘরে ব্যাপক ক্ষতি হয়েছে। পাকা বোরো ধান আর ভুট্টা ক্ষেতে সব থেকে বেশি ক্ষতি হয়েছে। ঈদের পরেই যে ধান ঘরে তোলার কথা ছিল। সেই ধান আজ ঝড়ে লণ্ডভণ্ড হয়েছে।

মহিষখোচা ইউনিয়ন পরিষদের সদস্য মতিয়ার রহমান মতি বলেন, তিস্তা চরাঞ্চলের কোনো বাড়ি ভাল নেই। প্রায় সব ঘরবাড়ি কালবৈশাখী ঝড়ে লণ্ডভন্ডণ্ড হয়ে গেছে। ঝড়ে উড়ে গেছে মানুষের বসতঘর। এখন পর্যন্ত দুই জনের দুইটি টিনের ঘর খুঁজে পাওয়া যাচ্ছে না।
লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্তদের তালিকা করতে ইউএনওদের নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এতে কোনো হতাহতের খবর নেই।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।