ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মে দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রম প্রতিমন্ত্রীর শ্রদ্ধা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, মে ১, ২০২২
মে দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রম প্রতিমন্ত্রীর শ্রদ্ধা

ঢাকা: মহান মে দিবস উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন।

রোববার (০১ মে) সকালে শ্রম প্রতিমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রণালয় এবং এর অধীন অধিদপ্তর, দপ্তর, সংস্থা, বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন।

 

শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বলেন, জাতির পিতা শ্রমজীবী মেহনতি মানুষের প্রেরণা। জাতির পিতা শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার আদায়ে সোচ্চার ছিলেন। তিনি শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে আজীবন সংগ্রাম করে গেছেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭২ সালে মে দিবসকে শ্রমিক সংহতি দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে পালনের স্বীকৃতি দিয়েছিলেন। শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় মহান স্বাধীনতা লাভের পরের বছরই জাতির পিতার ঐকান্তিক ইচ্ছায় বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও এর সদস্য পদ লাভ করে। আজ আইএলওর সবকটি মৌলিক কনভেনশন অনুসমর্থনকারী দেশ বাংলাদেশ। জাতির পিতার ব্যক্তিগত উদ্যোগে ১৯৭২ সালে এক দিনেই আইএলওর পাঁচটি মৌলিক কনভেনশনসহ ২৯টি কনভেনশন অনুসমর্থন করেন। এ জন্যই শ্রম মন্ত্রণালয় এবং শ্রমিক সংগঠনগুলো সকলে মিলে মহান মে দিবসের সকালে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বলে জানান।

এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিবরা শ্রম অধিদপ্তরের মহাপরিচালক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নুর কুতুব আলম মান্নানসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।  

‘শ্রমিক-মালিক একতা, উন্নয়নের নিশ্চয়তা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও এর অধীন অধিদপ্তর, দপ্তরসমূহ বিস্তারিত কর্মসূচি পালন করছে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, মে ০১, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।