ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রমের মূল্য শ্রমিকের ন্যায্য অধিকার: ব্যারিস্টার তাসমিয়া প্রধান 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, মে ১, ২০২২
শ্রমের মূল্য শ্রমিকের ন্যায্য অধিকার: ব্যারিস্টার তাসমিয়া প্রধান 

ঢাকা: জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপার) সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান মহান মে দিবস উপলক্ষে দেশ-বিদেশের সব শ্রমিকদের আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়ে বলেছেন, শ্রমিক রাষ্ট্রের অবকাঠামো উন্নয়নের বাতিঘর। তাদের নিবেদিত শ্রমে দেশের অর্থনীতি শক্তিশালী শিকড়ে পরিণত হয়।

শুধু তাই নয়, আপনি রাজা কিংবা বাদশা, সরকার কিংবা মন্ত্রী যাই বলেন না কেন শ্রমিকের শ্রমের বিনিময়ে আপনার আমাদের দৈনন্দিন কাজগুলো এত সুন্দর হয়। শ্রমিকের শ্রমে দেশের উন্নয়ন হয় ও দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ায়। কিন্তু সেই শ্রমিকরা আজ অবহেলিত। মালিকদের মনে রাখতে হবে শ্রমের মূল্য শ্রমিকদের ন্যায্য অধিকার। তাদের ন্যায্য অধিকার ফিরিয়ে দিন।

রোববার (১ মে) মহান মে দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।  

ব্যারিস্টার তাসমিয়া প্রধান বলেন, দেশের অর্থনীতি সচ্ছল রাখতে প্রবাসী শ্রমিকের (রেমিট্যান্স) ভূমিকা উল্লেখযোগ্য। গার্মেন্টস শ্রমিকরা দেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করে যাচ্ছে। কৃষি শ্রমিক খাদ্য উৎপাদন করে দেশকে স্বয়ংসম্পূর্ণভাবে গড়ে তুলছে। শ্রমিকদের এত অবদানের পরেও কেন শ্রমিকরা ন্যায্য মূল্য পাচ্ছে না? কেন প্রবাসী শ্রমিকদের লাশ বিদেশে পড়ে থাকতে হয়? অবিলম্বে শ্রমিক আইনের কার্যকর ভূমিকা অধীনস্থ মালিক ও প্রবাসী কল্যাণ অধিদপ্তরকে যথাযথভাবে পালন চলতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মে ০১, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।