ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদ উদযাপনে দেশে ফিরছেন প্রবাসীরাও

তৌহিদুর রহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, মে ১, ২০২২
ঈদ উদযাপনে দেশে ফিরছেন প্রবাসীরাও ঈদ উদযাপনে দেশে ফিরছেন প্রবাসীরাও | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: শহর থেকে বিপুল সংখ্যক মানুষ ঈদ উদযাপনে গ্রামের বাড়িতে ফিরছেন। ঈদের আগে তাই রাজধানী হয়ে পড়ছে ফাঁকা।

অন্যদিকে বিদেশ থেকে ঈদ উদযাপনে দেশে ফিরছেন অনেক প্রবাসী।

রোববার (১ মে) বেলা ১২টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা ঘুরে দেখা গেল, হাজার হাজার প্রবাসী দেশে ফিরেছেন। প্রবাসীদের চোখে মুখে দেশে ফেরার আনন্দ। প্রবাসীদের বিমানবন্দরে অভ্যর্থনা জানাতে এসেছেন তাদের স্বজনরা।

এবার ঈদে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, কাতার, কুয়েত, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা দেশে আসছেন। মধ্যপ্রাচ্যের অনেক দেশ থেকেই প্রবাসীরা ঈদ সামনে রেখে ছুটিতে দেশে আসেন। এতে ছুটি কাটানোর পাশাপাশি তারা ঈদও উদযাপন করতে পারেন।

যুক্তরাষ্ট্রের একটি সূত্র জানিয়েছে, এবার যুক্তরাষ্ট্র থেকে ঈদ সামনে রেখে প্রায় ১০ হাজার বাংলাদেশি দেশে আসছেন। প্রতিদিনই যুক্তরাষ্ট্র থেকে প্রবাসীদের ফেরা অব্যাহত রয়েছে।



ঈদ উপলক্ষে লন্ডন থেকে ঢাকায় এসেছেন বাংলাদেশি প্রবাসী সৈয়দা তানজিলা ইয়াসমিন। তিনি দুই বছর পর ঢাকায় ফিরেছেন। ঢাকায় ফেরার অনুভূতি প্রকাশ করে তিনি বলেন, ঈদ উদযাপন করতে ঢাকায় এসেছি। পরিবারের সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করার জন্য দেশে ফিরেছি। দেশে ফেরার অনুভূতি বোঝানো যাবে না!

ঈদ উদযাপনে সংযুক্ত আরব আমিরাত থেকে এসেছেন জয়নুল আবেদিন। রোববার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি জানান, ঈদ উদযাপনে তিনি তিন বছর পর দেশে এসেছেন। দেশে ফিরতে পেরে তিনি খুব খুশি।

প্রতি বছরই ঈদ উদযাপনে বিদেশ থেকে প্রবাসীরা দেশে ফেরেন। তবে এবার অন্যান্য বারের চেয়ে অনেক বেশি প্রবাসী দেশে ফিরছেন। কারণ গত দুই বছর করোনা ভাইরাসের প্রকোপ থাকায় অনেকেই দেশে ফিরতে পারেননি। এবার করোনার প্রভাব কমায় অনেক প্রবাসীই দেশে ফিরছেন।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, মে ০১, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।