ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউএসএআইডি’র ২ কোটি ডলারের প্রতিবেশ প্রকল্প উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, মে ১১, ২০২২
ইউএসএআইডি’র ২ কোটি ডলারের প্রতিবেশ প্রকল্প উদ্বোধন

ঢাকা: জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও পরিবেশ সংরক্ষণে ইউএসএআইডি’র ২ কোটি ডলারের প্রতিবেশ প্রকল্পের উদ্বোধন হয়েছে। পরিকল্পনা মন্ত্রী এম.এ. মান্নান এবং ইউএসএআইডি’এর ডেপুটি এডমিনিস্ট্রেটর, পলিসি এন্ড প্রোগ্রামিং-এর ইসোবেল কোলমেন যৌথভাবে ইউএসএআইডি ইকোসিস্টেমের ২ কোটি ডলারের নতুন পাঁচ বছর মেয়াদী প্রতিবেশ প্রকল্প উদ্বোধন করেছেন।

বুধবার (১১ মে) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানিয়েছে।

প্রতিবেশ প্রকল্পটি বাংলাদেশের গুরুত্বপূর্ণ বনাঞ্চল এবং জলাভূমি অঞ্চলগুলোকে ধ্বংসের হাত থেকে রক্ষায় কাজ করবে। রাজধানীর একটি হোটেলে প্রতিবেশ প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় ও ভূমি মন্ত্রণালয়, বাংলাদেশ বন অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর এবং পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা।

প্রতিবেশ প্রকল্পটি মূলত দু'টি গুরুত্বপূর্ণ অঞ্চলকে প্রাধান্য দেয়, এর মধ্যে রয়েছে রয়েল বেঙ্গল টাইগারের আবাসভূমি- ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ম্যানগ্রোভ বন সুন্দরবন এবং বাংলাদেশের উত্তর-পশ্চিম অংশে সিলেটের সীমান্তবর্তী অঞ্চলের জীব বৈচিত্র্যময় স্বাদু পানির জলাভূমি। এই প্রকল্পটির সাহায্যে জলবায়ুর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কৃষি পদ্ধতি কাজে লাগিয়ে এবং ব্যবসায়িক দক্ষতা শিখে আয়ের ক্ষেত্র এবং পরিমাণ বাড়িয়ে, জীবিকার জন্য বন থেকে প্রাকৃতিক সম্পদ আহরণের ওপর নির্ভরতা কমিয়ে আনার মাধ্যমে কমিউনিটিগুলোকে দীর্ঘমেয়াদে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সক্ষম করে তুলতে সাহায্য করবে।

নতুন এই প্রতিবেশ প্রকল্পটি দেশের প্রাণপ্রাচুর্যে ভরপুর প্রকৃতি ও জীববৈচিত্র্য রক্ষা ও টেকসইভাবে সংরক্ষণের জন্য ইউএসএআইডি, বাংলাদেশ সরকার এবং স্থানীয় জনপদের নেতৃত্ব স্থানীয় মানুষদের মধ্যকার দীর্ঘস্থায়ী অংশীদারিত্বের ভিত্তিতে গড়ে উঠেছে। পরিবেশ সংরক্ষণ এবং টেকসইভাবে বন ও জলাভূমি ব্যবস্থাপনার জন্য আগে বাস্তবায়ন করা কার্যক্রমগুলো থেকে শেখা বিষয়গুলো কাজে লাগিয়ে- প্রতিবেশের কার্যক্রম স্থানীয়ভাবে পরিচালিত হবে কমিউনিটির সদস্য এবং বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের মাধ্যমে। প্রতিবেশ’এর সংরক্ষণ কার্যক্রম ও জলবায়ুর সঙ্গে খাপ খাওয়ানো এবং অভিবাসন কার্যক্রমের ফলে বাংলাদেশের পক্ষে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা, দেশের প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ, বাংলাদেশের মানুষের জন্য উন্নত জীবন ও জীবিকার সংস্থান এবং প্রাকৃতিক দুর্যোগের মত জলবায়ু সংক্রান্ত বিষয়গুলো মোকাবিলার সক্ষমতা তৈরি হবে।

গত পঁচিশ বছরে ইউএসএআইডি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা ও পরিবেশ সংরক্ষণ প্রক্রিয়া জোরদার করতে বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছে। এই সময়কালে ইউএসএআইডি স্থানীয় কমিউনিটি এবং বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের সঙ্গে মিলে ২৫ লাখ একরের বেশি জলাভূমি ও বনভূমি রক্ষায় কাজ করেছে। ইউএসএআইডি’র ক্লাইমেট স্ট্র্যাটেজিতে (জলবায়ু সংক্রান্ত পরিকল্পনা) বাংলাদেশকে ইউএসএআইডি’র টার্গেট দেশগুলোর মধ্যে রেখে, ইউএসএআইডি কার্বন নিঃসরণ উল্লেখযোগ্য পরিমাণে কমিয়ে আনতে এবং দেশগুলোর জলবায়ু সংক্রান্ত সংকট মোকাবিলার সক্ষমতা গড়ে তুলতে কাজ করে চলেছে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মে ১১, ২০২২
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।