ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সমৃদ্ধ চা শিল্পের প্রত্যয় নিয়ে ‘জাতীয় চা দিবস’ পালিত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, জুন ৪, ২০২২
সমৃদ্ধ চা শিল্পের প্রত্যয় নিয়ে ‘জাতীয় চা দিবস’ পালিত চা শ্রমিকের পাতা চয়ন। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে শনিবার (৪ জুন) পালিত হচ্ছে দ্বিতীয় চা দিবস।  চা দিবসকে ঘিরে এবারের প্রতিপাদ্য বিষয় ‘চা দিবসের সংকল্প, সমৃদ্ধ চা শিল্প’।

চা সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে। চা-প্রেমী নানান ব্যক্তিরাও এ উপলক্ষে উচ্ছ্বাসিত শুভেচ্ছাবার্তা বিনিময় করছেন।

বাংলাদেশ চা বোর্ড সূত্র জানায়, বাংলাদেশে এই দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে চা শিল্পে জাতির পিতার অবদান এবং চা বোর্ডে যোগদানের তারিখকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে। ১৯৫৭ সালের ৪ জুন প্রথম বাঙালি হিসেবে তৎকালীন চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে যোগ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। চা বোর্ডের চেয়ারম্যান থাকাকালে এবং স্বাধীনতার পর বাংলাদেশে চা শিল্পে বঙ্গবন্ধু অবদান রাখেন। তাঁর প্রত্যক্ষ দিক-নির্দেশনায় ১৯৫৭ সালে শ্রীমঙ্গলে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট এবং ঢাকার মতিঝিলে চা বোর্ডের কার্যালয় স্থাপিত হয়।

সূত্র আরও জানায়, দিনটি স্মরণীয় করে রাখতে ২০২০ সালের ২০ জুলাই মন্ত্রিসভার বৈঠকে জাতীয় চা দিবস পালনের সিদ্ধান্ত হয়।  

গত বছর অর্থাৎ ২০২১ সালের ৪ জুন বাংলাদেশে প্রথম চা দিবস পালন করা হয়। প্রতিবছর এ দিবসটি উদযাপন করা হবে। দিবস উপলক্ষে আলোচনা সভা ও চা প্রদর্শনীসহ বিভিন্ন কর্মসূচি আছে। বিশেষ করে চা উৎপাদনকারী অঞ্চল চট্টগ্রাম, সিলেট ও পঞ্চগড়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন আছে।

শনিবার (৪ জুন) এ দিবসটিকে ঘিরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়নে আলোচনা সভার পাশাপাশি চা মেলার আয়োজন করা হয়েছে। মেলায় চা প্রদর্শন ও বিক্রি করবে বিভিন্ন প্রতিষ্ঠান। এছাড়া চা উৎপাদনকারী জেলাগুলোতেও হচ্ছে আলোচনা সভা, চা মেলা ও শোভাযাত্রা।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, জুন ০৪, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।