ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

পাবনায় নকল প্রসাধনী তৈরির কারখানার সন্ধান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, জুন ৮, ২০২২
পাবনায় নকল প্রসাধনী তৈরির কারখানার সন্ধান

পাবনা: পাবনায় জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের বিশেষ অভিযানে নকল বিদেশি প্রসাধনী তৈরির কারখানায় অভিযান করেছে।  

বুধবার (০৮ জুন) দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে পৌর এলাকার শালগাড়িয়া গোলাপ নগড় মহল্লার একটি বসত বাড়িতে এই অভিযান পরিচালিত হয়।

অভিযানে সেই বাড়ির নিচ ও তৃতীয় তলার কক্ষে নকল প্রসাধনী প্রস্তুত করার সময় মালিককে মালামালসহ আটক করা হয়।

এ সময় ভোক্তা অধিকার আইনের ৫০ ধারায়  প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানাসহ মালিক মো. আসাদুজ্জামান মামুনকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে অংশগ্রহণ করেন পাবনা জেলা প্রশাসক কার্যালয়ের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবুল হাসনাত, ডিবি ওসি আতাউর রহমান খন্দকার, ডিবি পুলিশ পরিদর্শক জিন্নাত সরকার, উপ-পরিদর্শক মনোয়ারুল ইসলামসহ জেলা গোয়েন্দা ডিবি পুলিশের সদস্যরা।

অভিযানের বিষয়ে জেলা গোয়েন্দা পুলিশের দেওয়া তথ্য মতে, গোপন সংবাদের ভিত্তিতে শালগাড়িয়া মহল্লার হাসপাতাল সড়কের পাশে একটি বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। এখানে বিভিন্ন বিদেশি প্রসাধনীর নামে নিয়ম কসমেটিক্স নামে একটি প্রতিষ্ঠান নকল পণ্য তৈরি করে আসছিল। সেই সকল পণ্য দেশের বিভিন্ন স্থানে নিয়মিত বাজারজাত করে আসছিল প্রতিষ্ঠানটি। অভিযানে আটককৃত নিয়ন কসমেটিক্স প্রসাধনী তৈরির মালিক স্থানীয় একটি প্রতিষ্ঠানের কর্মচারী ছিলেন বলে জানা গেছে। চাকরি থেকে অবসর নেওয়ার পরে ২০১৮ সাল থেকে তিনি নিজ বাড়িতে গোপনে এই নকল পণ্য তৈরির কারখানা স্থাপন করেন। অভিযানে এই কারখানা থেকে পাকিস্তানি, তুর্কি, ইরানি, চায়না, জার্মানি, ইতালিসহ বিভিন্ন দেশের নামিদামি ব্র্যান্ডের নকল প্রসাধনী ও কাঁচামাল জব্দ করা হয়।  

বিভিন্ন প্রকারের কেমিক্যাল ও সুগন্ধি ব্যবহার করে  স্কিন লোশন, তেল, বিউটি ক্রিম, বডি লোশন, বডি স্প্রে তৈরি করেতন তারা। ভোক্তা অধিকার আইনে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আদালতের মাধ্যমে প্রতিষ্ঠানও মালিককে জরিমানা ও সাজা দেওয়া হয়েছে।  

ভেজাল ও নকল পণ্য তৈরির কারখানার বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান অভিযান সংশ্লিষ্টরা।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুন ০৮, ২০২২ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।