ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এমপিকে এলাকা ত্যাগের নির্দেশ মৌলিক অধিকারে হস্তক্ষেপ: তথ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এমপিকে এলাকা ত্যাগের নির্দেশ মৌলিক অধিকারে হস্তক্ষেপ: তথ্যমন্ত্রী

ঢাকা: কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে সংসদ সদস্যকে (এমপি) এলাকা ত্যাগ করতে বলা তার মৌলিক অধিকারে হস্তক্ষেপের শামিল বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১৪ জুন) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।


বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষ্যে কোয়ান্টাম ফাউন্ডেশন স্বেচ্ছায় রক্তাদাতাদের সম্মাননা প্রদানের এই অনুষ্ঠানের আয়োজন করে।  

কুসিক নির্বাচনের আচরণ বিধি লঙ্ঘন করায় কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিনকে গত ৮ জুন এলাকা ছাড়ার নির্দেশ দেয় নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু তিনি এলাকা ছাড়েননি।  

তথ্যমন্ত্রী বলেন, এমন হলে তো জাতীয় নির্বাচনের সময় আমাদের সবাইকে ঢাকা শহর ত্যাগ করতে হবে। পৃথিবীর কোথাও এমন নিয়ম নেই। আগে ইসি কি ভুল করেছে সেটি নির্ণয় করা জরুরি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, কোয়ান্টাম ফাউন্ডেশনকে ধন্যাবাদ জানাই। স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময়ে প্রথম রক্তদান কর্মসূচী চালু করেন। আজকে আমরা শুধু অবকাঠামোগত ভাবেই উন্নত দেশ নই। আমরা একটা মানবিকভাবে উন্নত রাষ্ট্রও।

তিনি বলেন, আপনারা যে মানবিক কাজ করছেন সেটির আরও প্রচার দরকার। এতে অন্যরাও উৎসাহিত হবে। আশা করি, আপনাদের এই কাজের মাধ্যমে আমরা একটি মানবিক রাষ্ট্র গঠন করতে পারব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, আমি চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ছাত্র ছিলাম। তখন আমরাও রক্ত দিতাম। কিন্তু এত চর্চা ছিল না। কোয়ান্টামের এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। এতে অনেক মানুষের প্রাণ বেঁচেছে। এ সময় তিনি একটি স্কিন ব্যাংক প্রতিষ্ঠায় সহায়তার জন্য কোয়ান্টাম ফাউন্ডেশনকে আহ্বান জানান।

সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কলেজের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নিজাম উদ্দিন আহমেদ। তিনি বলেন, যে কয়টা অনুষ্ঠানে আসতে ভালো লাগে তার মধ্যে, কোয়ান্টামের এই অনুষ্ঠান অন্যতম। রক্তদানের এই বন্ধনের মাধ্যমে আমরা মানবিক বাংলাদেশ গড়ে তুলব।

সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন কোয়ান্টাম ফাউন্ডেশনের পরিচালক এম. রেজাউল হাসান। এ সময় ৫০ বারের অধিক রক্তদানের জন্য ৩ জনকে প্লাটিনাম ক্যাটাগরিতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি। এছাড়াও অন্যান্য ক্যাটাগরিতে স্বেচ্ছায় রক্তদাতাদের সম্মাননা জানানো হয়।

অনুষ্ঠানের এবারের প্রতিপাদ্য ছিল ‘ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এমকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।