ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লামায় দুর্যোগ মোকাবিলায় জরুরি সভা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, জুন ১৯, ২০২২
লামায় দুর্যোগ মোকাবিলায় জরুরি সভা

বান্দরবান: টানা কয়েকদিনের বৃষ্টির কারণে বান্দরবানের লামা উপজেলার নিম্নাঞ্চল তলিয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এছাড়া বৃষ্টির কারণে দেখা দিয়েছে পাহাড় ধসের শঙ্কা।

এসব দুর্যোগ মোকাবিলায় জরুরি সভা হয়েছে লামায়।

রোববার (১৯ জুলাই) বিকেলে লামা উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে লামা উপজেলা পরিষদের চেয়ারম্যানের কক্ষে এ সভা হয়।

সভায় লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোস্তফা জাবেদ কায়সার, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা জামালসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা, সাংবাদিক এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

লামা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো. আমান উল্লাহ বলেন, বর্ষা শুরু হতেই বাজারের ব্যবসায়ীদের মধ্যে বন্যা আতঙ্ক শুরু হয়েছে। বিগত বছরগুলোতে প্রতিবার বন্যায় প্লাবিত হয়েছে লামা বাজার। হঠাৎ বন্যার কারণে ব্যবসায়ীদের কোটি কোটি টাকার মালপত্র পানিতে ডুবে নষ্ট হয়ে গেছে। এবার যাতে বড় ধরনের কোনো ক্ষতি না হয়, সেজন্য সবাইকে সজাগ থাকতে হবে।

লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা জামাল বলেন, এরই মধ্যে লামায় বন্যাদুর্গতের জন্য জরুরিভাবে চারটি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। ঝুঁকিতে বসবাসরতদের নিরাপদে সরে যেতে মাইকিং করা হচ্ছে। দুর্যোগের সময় সবাইকে প্রস্তুত থাকতে হবে, কোথাও কোনো অঘটনের খবর পেলে দ্রুত প্রশাসনকে জানাতে হবে।

লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোস্তফা জাবেদ কায়সার বলেন, ঝুঁকিপূর্ণ এলাকা থেকে জনসাধারণকে নিরাপদে সরে যাওয়ার জন্য লামা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করছে লামা তথ্য অফিস। লামা পৌরসভায় চারটি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। কেন্দ্রগুলো হলো লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, লামা ইসলামিয়া ফাজিল মাদরাসা, লামা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও  মধুঝিরি সরকারি প্রাথমিক বিদ্যালয়।  

তিনি আরও বলেন, ঝুঁকিপূর্ণ এলাকা থেকে জনসাধারণকে নিরাপদে সরে যাওয়ার জন্য নির্দেশ দিলেও অনেকে এখনো পাহাড়ের পাদদেশে অবস্থান করছে। যে কোনো দুর্যোগে আমাদের থমকে না গিয়ে হাতে হাত ধরে একসঙ্গে দুর্যোগ মোকাবিলায় কাজ করতে হবে।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, জুন ১৯, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।