ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

বন্যায় সুনামগঞ্জে সড়কের ক্ষতি ১৮শ’ কোটি টাকা

মো. আশিকুর রহমান পীর, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, জুন ৩০, ২০২২
বন্যায় সুনামগঞ্জে সড়কের ক্ষতি ১৮শ’ কোটি টাকা

সুনামগঞ্জ: গত কয়েক দিন ধরে সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে এখনও অনেক সড়ক পানির নিচে ডুবে রয়েছে।

বানের জলে জেলার প্রধান সড়কগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় এ জেলায় সড়ক বিধ্বস্ত হয়ে প্রায় ১৮০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

বন্যার পানিতে সড়ক ভেঙে জেলা সদরের সঙ্গে এখনও সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে দোয়ারা বাজার, জামালগঞ্জ, জগন্নাথপুর ও ছাতক উপজেলা। অনেক সড়কের ভাঙা স্থানে সাঁকো দিয়ে পারাপার হতে হচ্ছেন লোকজন। পার হওয়ার পর জেলা সদরে আসার জন্য আবার অন্য গাড়িতে ওঠতে হচ্ছে লোকজনকে। ফলে চরম দুর্ভোগ দেখা দিয়েছে।

জানা যায়, দ্বিতীয় দফা ভয়াবহ বন্যায় প্লাবিত হয়েছিল সুনামগঞ্জ জেলার সকল রাস্তাঘাটসহ সকল ঘরবাড়ি। সারা দেশের সঙ্গে সুনামগঞ্জ জেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ছিল প্রায় ৫ দিন।  
জেলা সদরের সঙ্গে জেলার সকল উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। অনেক সড়ক ভেঙে খালের মতো হয়ে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে কয়েক লাখ মানুষকে। শুধু তাই নয় অনেক সড়কে পায়ে হেঁটে চলাচলই কষ্টকর হচ্ছে।

বিশ্বম্ভপুরের বাসিন্দা মনফর আলী বাংলানিউজকে বলেন, বন্যার পানিতে রাস্তা ঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। মানুষ হেঁটেই চলাচল করা খুব কষ্টদায়ক হয়ে পড়েছে।

রাধানগর এলাকার বাসিন্দা ছমির উদ্দিন বাংলানিউজকে বলেন, আমাদের ঘর বাড়িত বন্যার পানিতে ভাসিয়ে নিয়ে গেছে। এখন যে রাস্তা দিয়ে চলাচল করব সেটারও সুযোগ নেই।

তাহিরপুর উপজেলার বাসিন্দা সাদ্দাম হোসেন বাংলানিউজকে বলেন, বন্যার পানিতে রাস্তা ঘাট ভেঙে যোগাযোগ ব্যবস্থা এতোটা খারাপ হয়েছে যে এখন একজন রোগীকে সুনামগঞ্জ সদর হাসপাতালে নেওয়ার আগেই সে মারা যাবে। আমরা সরকারের কাছে দাবি জানাই দ্রুত যাতে রাস্তা ঘাটগুলো মেরামত করে দেওয়া হয়।

সড়ক ও জনপথ বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি’র) আনুমানিক তথ্য অনুযায়ী জেলার প্রায় ৫ হাজার কিলোমিটার সড়কের পুরোটাই বন্যার পানিতে তলিয়ে প্রায় ১৮০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। বন্যার পানি কমতে শুরু করলেও অনেক সড়ক এখনও পানির নিচে রয়েছে। সড়ক থেকে বন্যার পানি নেমে যাওয়ার পর সড়ক মেরামত করা হবে।

এলজিইডির সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মাহবুব আলম বাংলানিউজকে বলেন, বন্যায় সড়কের নজিরবিহীন ক্ষয়ক্ষতি হয়েছে। ৪৫৭১ কিলোমিটার সড়কের মধ্যে প্রায় ২ হাজার কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিমাণ অন্তত ১৫০০ কোটি টাকা। এখনও অনেক সড়ক পানির নিচে রয়েছে।

সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম প্রাং বাংলানিউজকে বলেন, ৩৫৬ কিলোমিটার সড়কের মধ্যে ১৮৪ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্তত ৩০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।  

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, জুন ৩০, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।