ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইলিশের পর প্রধানমন্ত্রীর আম কূটনীতি 

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, জুলাই ৮, ২০২২
ইলিশের পর প্রধানমন্ত্রীর আম কূটনীতি  ধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ঢাকা: কয়েক বছর ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে ইলিশ কূটনীতি চালিয়ে গেছেন। তবে ইলিশ কূটনীতি থেকে বেরিয়ে এবার তিনি আম কূটনীতির দিকে ঝুঁকেছেন।

 

প্রতিবেশী দেশগুলো ছাড়াও দূরবর্তী দেশগুলোতেও আম কূটনীতি অব্যাহত রেখেছেন তিনি।

প্রতিবেশী দেশ ভারতে বেশ কয়েক বছর ধরে ইলিশ উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ইলিশ উপহার দিয়েছেন তিনি। আর ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ঢাকা সফরে এলে খাবারের পাতে ছিল ইলিশ। ২০১২ সাল থেকে বিদেশে ইলিশ রপ্তানিতে নিষেধাজ্ঞা থাকলেও পশ্চিমবঙ্গে দুর্গোৎসবের সময় ইলিশ রপ্তানিতে বিশেষ অনুমতিও দিয়েছেন প্রধানমন্ত্রী। এসব কারণে ভারতের সঙ্গে ইলিশ কূটনীতিও আলোচিত।

ইলিশের পর গত কয়েক বছর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবেশীসহ বিভিন্ন দেশের শীর্ষ নেতাদের আম উপহার দেওয়া শুরু করেছেন। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাজা বাদশাহরাও প্রধানমন্ত্রীর আম উপহার পাচ্ছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে গত বারের মতো এবারো আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহকেও আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রতিবেশী দেশ ছাড়াও মালয়েশিয়ার রাজা ইয়াং ডি পারতোয়ান আগং ও প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি বিন ইয়াকুব, ব্রুনাই দারুসসালমের সুলতান হাসসান আল-বলকিয়াহকেও আম পাঠিয়েছেন শেখ হাসিনা।

ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ছাড়াও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাকে আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিবেশী দেশ ছাড়াও সুদূর মধ্যপ্রাচ্যের দেশগুলোর সরকার প্রধানদের জন্যও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আম উপহার পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এসব দেশের মধ্যে রয়েছে সৌদি আরব, আরব আমিরাত, কাতার, বাহারাইন, জর্ডান ও কুয়েত।

প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের আমের মধ্যে রয়েছে প্রধানত হাড়িভাঙা আম। প্রধানমন্ত্রীর শ্বশুরবাড়ি রংপুর এলাকার বিখ্যাত আম হাড়িভাঙা অত্যন্ত সুস্বাদু। এই হাড়িভাঙা আমই বেশির ভাগ শীর্ষ নেতাদের পাঠানো হচ্ছে। তবে এর বাইরে আম্রপালিও প্রধানমন্ত্রীর উপহারের তালিকায় রয়েছে।

প্রধানমন্ত্রীর উপহারের আম পেয়ে বিভিন্ন দেশের শীর্ষ নেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, জুলাই ০৮, ২০২২
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।