ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

মাওয়াগামী এক্সপ্রেসওয়েতে উঠতে গাড়ির জটলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জুলাই ৮, ২০২২
মাওয়াগামী এক্সপ্রেসওয়েতে উঠতে গাড়ির জটলা ফাইল ছবি-ডি এইচ বাদল

ঢাকা: ঈদযাত্রায় বাড়তি গাড়ির চাপে রাজধানীর প্রবেশ ও বাহির পথগুলোতে তীব্র যানজট দেখা গেছে। দক্ষিণবঙ্গের মানুষের বহু প্রত্যাশিত পদ্মা সেতু চালুর পর ঈদযাত্রায় ব্যাপক চাপ বেড়েছে ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়কে।

ঢাকা-মাওয়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়েতে উঠতেই গাড়ির দীর্ঘ জটলা তৈরি হয়েছে। এর ফলে ওই সড়কে ওঠার আগে হানিফ ফ্লাইওভারেও সৃষ্টি হয়েছে যানজটের।

শুক্রবার (৮ জুলাই) সকাল থেকেই কেরানীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসেওয়ের ধলেশ্বরী টোল প্লাজা ও মাওয়া প্রান্তের পদ্মা সেতু টোল প্লাজায় যানবাহনের চাপ দেখা গেছে। একসঙ্গে অনেক গাড়ির চাপের কারণে টোল প্লাজার আশপাশে প্রায় এক কিলোমিটার পর্যন্ত গাড়ি ধীরগতিতে চলছে।

তবে গাড়ির ধরন অনুযায়ী টোল আদায়ের আলাদা লাইন নির্দিষ্ট করে দ্রুততম সময়ে টোল আদায়ে কাজ করছেন সংশ্লিষ্টরা। ধীরগতি হলেও চলাচল স্বাভাবিক রাখতে চেষ্টা করছেন পুলিশ সদস্যরা।

জাহেদুল নামে একজন জানান, হানিফ ফ্লাইওভার পার হয়ে ধলেশ্বরী সেতু পর্যন্ত আসতেই আড়াই ঘণ্টার বেশি সময় লাগছে। গাড়ি সামনের দিকে এগুলেও ধীরগতির কারণে পেছনে যানবাহনের জটলা বাড়ছেই।

জানা গেছে, এই জটলা হানিফ ফ্লাইওভার ছাড়িয়ে ফ্লাইওভারে উঠার মুখগুলোতেও দীর্ঘ লাইন সৃষ্টি হচ্ছে। সায়েদাবাদ, চাঁনখাঁরপুল, গুলিস্তান এলাকায়ও সৃষ্টি হয়েছে যাননজটের।

মেয়র হানিফ ফ্লাইওভার পার হয়ে পোস্তগোলা সেতুতেও যানজট। এরপর পোস্তগোলা থেকে ধলেশ্বরী সেতুর আগ মুহূর্তেও প্রায় ১ কিলোমিটার যানজট রয়েছে।

ডিএমপির এক কর্মকর্তা বলেন, এক্সপ্রেসওয়েতে উঠতে গাড়ির বাড়তি চাপ রয়েছে। এর ফলে যান চলাচলে ধীরগতির ফলে কিছুটা জটলা তৈরি হয়েছে। আমরা হাইওয়ে পুলিশের সঙ্গে সমন্বয় করতে যান চলাচল স্বাভাবিক রাখতে কাজ করছি।

এদিকে, শুক্রবার (৮ জুলাই) জাতীয় ঈদগাহ ময়দানে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, আজকেই সবচেয়ে বেশি সংখ্যক মানুষ ঢাকা ত্যাগ করবেন। গতরাত থেকেই আমরা বিষয়টি টের পাচ্ছচ্ছিলাম। সকাল ৬ টার পর থেকে এই চাপ আমরা কিছুটা কাটিয়ে উঠতে পেরেছি। এখন সড়কের কোথাও থেমে নেই, হয়তো কোথাও কোথাও গতি শ্লথ আছে।

আমরা হাইওয়ে পুলিশের সঙ্গে সমন্বয় করে কাজ করছি। টোলপ্লাজার সামনে গাড়ির জটলা তৈরি হচ্ছে। সেখানকার পুলিশ সদস্যরা হ্যান্ডমাইকে সবাইকে টোলের নির্ধারিত পরিমাণ টাকা হাতে রাখতে বলছে, যাতে দেরি না হয়। এখন পরিরিস্থিতি অনেকটাই ইজি আছে।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জুলাই ০৮, ২০২২
পিএম/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।