ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরে ঈদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, দিনাজপুর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, জুলাই ৯, ২০২২
সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরে ঈদ

দিনাজপুর : সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল আযহা পালন করছে দিনাজপুরের ১৩ থানার বেশ কয়েকটি গ্রাম। শনিবার (৯ জুলাই) সকাল সাড়ে ৭টায় জেলার সদরের চারুবারুর মোড়ের পার্টি সেন্টারে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়।

জামাতে দুই শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। পুরুষের পাশাপাশি নারীরাও অংশ নেন জামাতে।

দিনাজপুরের বিরল উপজেলার ফ্যামিলি কেয়ার মাদ্রাসার পরিচালক আব্দুর রাজ্জাক ঈদুল আযহার এ জামাতে ইমামতি করেন।

ঈদ পালনকারীদের সঙ্গে কথা হলে তারা বলেন, বিশ্বের যেকোনো প্রান্তে যদি চাঁদ দেখার সংবাদ পাওয়া যায় তবে সারা বিশ্বের মানুষ এক সঙ্গে ঈদের নামাজ আদায় করতে পারে। এছাড়া সারা বিশ্বে তারিখ তো একটাই হয়। শুধু কয়েক ঘণ্টার ব্যবধান থাকে। যেহেতু সৌদি আরব ও অন্যান্য দেশে চাঁদ দেখার সংবাদ পেয়েছি, তাই আমরা ঈদুল আযহা পালন করছি।

ইমাম আব্দুর রাজ্জাক বলেন, সাড়া বিশ্বের প্রত্যেকটা ধর্মের একটা ইউনিটি আছে। ইংরেজি সালের সারা পৃথিবীর তারিখ একটাই। তাই আমি মনে করি সারা পৃথিবীতে আরবি মাসের তারিখও এক হওয়া উচিত। সৌদি আরবের মুফতি মাসায়েখরা একমত সারা বিশ্বের মুসলিমরা যেন একই সাথে ঈদ পালন করতে পারে।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরের সদর, চিরিরবন্দর, পার্বতীপুর, বিরামপুর ও কাহারোলের কিছু এলাকায় কোরবানির ঈদ পালন করছে প্রায় ২ হাজার পরিবার। সকালে ঈদের জামাতে অংশ নেওয়ার পর তার পশু কোরবানি দেন।

সৌদির সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন কমিটির নেতারা জানান, জেলার ১৩ থানায় ৪৪ ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি জামাতে দুই শতাধিক লোক জামাতে অংশ নিয়েছেন।

উল্লেখ্য, দিনাজপুর জেলায় ২০০৭ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ আদায় করে আসছেন এসব গ্রামের লোকজন। প্রথম দিকে মুসল্লির সংখ্যা কম থাকলেও প্রতিবছর এ সংখ্যা বাড়ছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময় : ১৫৩৩ ঘণ্টা, ৯ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।