ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাইন্সল্যাবে জমে উঠেছে চামড়া কেনাবেচা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
সাইন্সল্যাবে জমে উঠেছে চামড়া কেনাবেচা রাজধানীর সাইন্সল্যাব এলাকায় জমে উঠেছে চামড়া কেনা-বেচা -ছবি: শাকিল আহমেদ

ঢাকা: রাজধানীর ধানমন্ডির সাইন্সল্যাব এলাকায় জমে উঠেছে কোরবানি পশুর চামড়া কেনাবেচা। রোববার (১০ জুলাই ) দুপুরের পর থেকেই ওই এলাকায় চামড়া বেচাকেনা শুরু হতে দেখা যায়।

সরেজমিনে দেখা গেছে, কেউ চামড়া নিয়ে আসলেই সেটা  সংগ্রহের জন্য ক্রেতাদের তোড়জোড় শুরু হয়ে যাচ্ছে।

ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, এবার গরুর চামড়া ছোটগুলোর দাম ৪০০টাকা থেকে শুরু, আকার ভেদে দাম ৭০০ থেকে থেকে ৮০০ টাকা। আর বেশ বড় হলে ১০০০ টাকাতেও কিনতে দেখা যায়।

চামড়া ক্রেতারা বলছেন গত দুই বছরের তুলনায় এবার দাম কিছুটা ভালো। তবে বিক্রেতাদের অভিযোগ এখনো কম দামেই চামড়া কিনছেন ব্যবসায়ীরা।

ধানমণ্ডি থেকে গরুর চামড়া বিক্রি করতে আসা আব্দুর রহমান নামে একজন বাংলানিউজকে বলেন, ৮০ হাজার টাকার গরুর চামড়া মাত্র ৬০০ টাকায় বিক্রি করলাম। আরও দুয়েকশ বেশি হলে ভালো হত। এটা গরিবের হক, কম দিয়ে কার কী লাভ? চামড়ার জিনিসপত্রের দাম বাড়লেও চামড়ার দাম কেন বাড়ে না?

প্রায় ৩০ বছর ধরে চামড়ার ব্যবসায় জড়িত  সোহেল নামে একজন বলেন, এবছর সরকার লবনযুক্ত চামড়ার দাম নির্ধারণ করেছে ৫০ থেকে ৫২ টাকা। সরকার যে রেট দিছে সেই হিসেব করেই আমরা চামড়া কিনছি। চামড়ার আকারভেদে আমরা ৫০০ থেকে ৮০০ টাকা দাম দিচ্ছি।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।