ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

সালথা তাণ্ডব

অভিযোগপত্রের পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
অভিযোগপত্রের পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ফাইল ফটো।

ফরিদপুর: ফরিদপুরের সালথায় ২০২১ সালের ৫ এপ্রিল উপজেলা কমপ্লেক্স ভবনসহ বিভিন্ন স্থাপনায় হামলা, অগ্নিসংযোগসহ ধংসযজ্ঞের ঘটনায় উপজেলা পরিষদ চেয়ারম্যানসহ আওয়ামী লীগ, বিএনপি, বিভিন্ন ইসলামী দলের নেতাকর্মীসহ ৪৮৮ জনকে আসামি করে পুলিশের দেওয়া অভিযোগপত্র আমলে নিয়েছেন আদালত।

একই সঙ্গে আদালত পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

রোববার (২৪ জুলাই) দুপুরে ফরিদপুরের ৬ নম্বর আমলি আদালতের অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তরুণ বাছার এ আদেশ দেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ফরিদপুরের ৬ নম্বর আমলি আদালতে পুলিশের জিআরও শ্যামল মিত্র বাংলানিউজকে বলেন, এ মামলায় বেশ কয়েকজন আসামি বর্তমানে গ্রেফতার রয়েছেন। এছাড়া ১৭৯ জন আদালতের নির্দেশে জামিনে আছেন। এর বাইরে যেসব আসামি রয়েছেন তাদের পলাতক দেখানো হয়েছে এবং তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

পুলিশের জিআরও শ্যামল মিত্র আরও বলেন, সালথা উপজেলা পরিষদ চেয়ারম্যান ওদুদ মাতুব্বর মুক্তিযোদ্ধার বাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনায় গ্রেফতার আছেন। তাকে এ মামলায় আগেই শ্যোন এরেস্ট দেখানো হয়েছে। আজ রোববার অভিযোগপত্র আমলে নেওয়ার সময় ওদুদ মাতুব্বর আদালতে উপস্থিত ছিলেন। অভিযোগপত্র আদালতে গৃহীত হওয়ার পর এ মামলায় গ্রেফতার দেখানো ওদুদ মাতুব্বরের জামিনের আবেদন জানানো হলে আদালত তা নাকচ করে দেন।

গত ২০২১ সালের ৫ এপ্রিল লকডাউন বাস্তবায়নকে কেন্দ্র করে তৎকালীন সালথার এসিল্যান্ড মারুফা সুলতানা হিরামনির গাড়ি থেকে আনসার সদস্য নেমে সোনাপুর ইউনিয়নের ফুকরা বাজারে কয়েকজন ব্যক্তিকে মারধর করেন। ওই ঘটনার জেরে সন্ধ্যা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত হাজার হাজার লোক তাণ্ডব চালায় সালথা উপজেলা কমপ্লেক্স ও সংলগ্ন এলাকায়। ওই ঘটনার ১৪ মাস পর গত ২০ জুন আদালতে অভিযোগপত্র জমা দেন এ মামলার তদন্তকারী কর্মকর্তা জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাকিবুল ইসলাম।  

ওই অভিযোগপত্রে বলা হয় স্থানীয় রাজনৈতিক নেতাদের অবৈধ দখল থেকে সরকারি খাস জমি উদ্ধারের পুঞ্জিভূত ক্ষোভকে পুঁজি করে বিভিন্ন গুজব রটিয়ে ও প্রচার করে ২০২১ সালের ৫ এপ্রিল ফরিদপুরের সালথায় উপজেলা কমপ্লেক্স, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, ভূমি অফিস ও সালথা থানায় সহিংস তাণ্ডব ঘটানো হয়েছে।

উপজেলা পরিষদ ভবনসহ আশপাশের ভবনে সহিংস তাণ্ডব, ভাঙচুর ও অগ্নিকাণ্ডের ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় ৪৮৮ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দেওয়া হয়।  

যে ৪৮৮ জনকে অভিযুক্ত করে এ অভিযোগপত্র দেওয়া হয়েছে তার মধ্যে সালথা উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ওদুদ মাতুব্বর (৪২), উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. ওহিদুজ্জামান মোল্লা (৩৯) ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আসাদুজ্জামান মাতুব্বর (৪৫), সোনাপুর ইউপি চেয়ারম্যান খায়রুজ্জামান বাবু, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী সাব্বির আলী রয়েছেন।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।