ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

মৎস্য সপ্তাহ উপলক্ষে বিজিবির পোনা অবমুক্তকরণ কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
মৎস্য সপ্তাহ উপলক্ষে বিজিবির পোনা অবমুক্তকরণ কর্মসূচি

ঢাকা: জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচির উদ্বোধন করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাকিল আহমেদ।

মঙ্গলবার (২৬ জুলাই) সকালে রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরের শহীদ ক্যাপ্টেন আশরাফ হল সংলগ্ন পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করার মাধ্যমে তিনি এ কর্মসূচির উদ্বোধন করেন।

‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহের-২০২২ সফল বাস্তবায়নে এ কর্মসূচি পালন করছে বিজিবি।

এ সময় বিজিবির মহাপরিচালক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে একটি সুস্থ জাতি গঠন অত্যাবশ্যক। আর সুস্থ জাতি গঠনে আমিষের গুরুত্ব অপরিসীম। আমাদের আমিষের চাহিদার সিংহভাগই পূরণ করে মাছ। তাই বর্তমান প্রেক্ষাপটে মাছ চাষের বিকল্প নেই।

তিনি আরও বলেন, বাংলাদেশ নদ-নদী, খাল-বিল ও পুকুর-জলাশয়ের দেশ। এসব পুকুর-জলাশয় ফেলে না রেখে ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে মাছ চাষ করলে তা জাতীয় পুষ্টির চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

তাই তিনি প্রতিটি বিজিবি সদস্যকে মাছ চাষে ব্রতী হয়ে বিজিবির সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপিতে যেসব পুকুর ও জলাশয় রয়েছে তা সংস্কার করে মাছ চাষ করার আহ্বান জানান।

শুধু মাছ চাষই নয়, দেশের সব মহৎ কাজে বিজিবির প্রতিটি সদস্য স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে বলিষ্ঠ অবদান রাখবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন বিজিবির ডিজি।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
পিএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।