ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

সহজ’র মাধ্যমে টিকিট নিতে অতিরিক্ত অর্থ যেন ব্যয় না হয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, আগস্ট ৪, ২০২২
সহজ’র মাধ্যমে টিকিট নিতে অতিরিক্ত অর্থ যেন ব্যয় না হয়

ঢাকা : ট্রেনের টিকিট কাটা সহজ করার চেয়ে কঠিন করার অভিযোগ রয়েছে সহজ ডটকমের বিরুদ্ধে। সবচেয়ে বড় অভিযোগ যাত্রীদের টিকিট কাটার ক্ষেত্রে বাড়তি অর্থ পরিশোধের।

এ ভোগান্তি যাতে আর কোনো যাত্রীকে পোহাতে না হয়, সে জন্য ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি ৷

বৃহস্পতিবার (৪ আগস্ট) জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে সহজ ডটকম’র মাধ্যমে রেলের টিকিট কেনার ক্ষেত্রে যাত্রীকে যেন অধিক অর্থ ব্যয় করতে না হয় সেজন্য ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি।

সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি বৈঠকে অংশ নেন।

এ বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। আলোচনার বিষয় বস্তুগুলো ছিল বেসরকারিভাবে পরিচালিত ট্রেনগুলো থেকে মাসিক রাজস্ব আদায়ের পরিমাণ ও রেলের মাসিক ব্যয়; গত পাঁচ বছরের ট্রেন ওয়ারি তুলনামূলক হিসাব বিবরণী; বিদ্যুৎ সাশ্রয়ের জন্য রেলওয়ের সকল স্টেশন এবং রেলওয়ের অব্যবহৃত জায়গায় সোলার প্যানেল স্থাপন করা বিষয়ে পরীক্ষা করে প্রতিবেদন।

এ ছাড়া খুলনা-মোংলা এবং কুলাউড়া-শাহবাজপুর রেলপথ নির্মাণের সর্বশেষ অবস্থা সম্পর্কে প্রতিবেদন; সহজ ডটকম কোম্পানি রেলের টিকিট বিক্রির দায়িত্ব পাওয়ার পর চুক্তি অনুযায়ী সেন্ট্রাল ডাটা সেন্টার; ডিজাস্টার রিকভারি সেন্টার এবং কম্পিউটারসহ অন্যান্য যন্ত্রপাতি সরবরাহ করেছে কিনা এবং বর্তমানে কোন সার্ভারের মাধ্যমে টিকিট বিক্রি করছে সে বিষয়ে প্রতিবেদন নিয়ে আলোচনা হয়।

সুপারিশ হলো যেসব বিষয়ে-

বৈঠকে রেলের টিকিট যাত্রীর নিজস্ব নামে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে বিক্রয়ের ক্ষেত্রে কমিটি থেকে সুপারিশ করা হয়। এ ছাড়া সহজ ডটকম’র মাধ্যমে টিকিট কেনার ক্ষেত্রে যাত্রীকে যেন অধিক অর্থ ব্যয় করতে না হয়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ; বিভিন্ন জাতীয় ইভেন্ট (উৎসব, পরীক্ষা) ও ইত্যাদির ক্ষেত্রে অতিরিক্ত যাত্রী পরিবহণ সক্ষমতার জন্য রেলের বিশেষ কোচ সংযোজন; রেল ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর যাবতীয় জটিলতা জরুরি ভিত্তিতে সমাধানের জন্য ৯৯৯ বা এর মতো অন্য কোনো নম্বরকে জরুরি সেবা সার্ভিস হিসেবে চালুর বিষয়ে সুপারিশ করা হয়।

এ ছাড়া খুলনা-মোংলা এবং কুলাউড়া-শাহবাজপুর রেলপথ নির্মাণ কার্যক্রম দ্রুততম সময়ে সম্পন্নকরণ; রেল মন্ত্রণালয় ও বেসরকারি প্রতিষ্ঠানের পরিচালিত চারটি ট্রেনকে নমুনা ধরে মাসিক আয় ব্যয়ের তুলনামূলক হিসাব আগামী বৈঠকে উপস্থাপনের বিষয়েও কমিটি থেকে সুপারিশ করা হয়।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় : ১৮৩০ ঘণ্টা, ৪ আগস্ট, ২০২২
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।