ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাবেক ১১ মেম্বারের ভাতার টাকা আত্মসাতের অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
সাবেক ১১ মেম্বারের ভাতার টাকা আত্মসাতের অভিযোগ

দিনাজপুর: দিনাজপুরে ১১জন সাবেক ইউপি সদস্যের ৫০ মাসের সম্মানীর টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে এক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে।  

জেলার বীরগঞ্জ উপজেলার ১১ নম্বর মরিচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাহারুল ইসলাম চৌধুরী হেলালের বিরুদ্ধে তাদের সম্মানীর ৫০ মাসের মোট ২৪ লাখ ২০ হাজার টাকা আত্মসাত করেছেন বলে অভিযোগ করেন সাবেক ইউপি সদস্যরা।

ওই ইউনিয়নের চেয়ারম্যান ও সাবেক ইউপি সচিবের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছেন ১১জন সাবেক ইউপি সদস্যরা।
 
শনিবার (২৭ আগস্ট) দুপুরে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সাবেক ইউপি সদস্যরা এ অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও মরিচা ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য মোজাম্মেল হক। এসময় ৬ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য কাবিরুল ইসলাম, ৮ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য মফিজুল হক ও সংরক্ষিত ৩ আসনের সাবেক সদস্য নন্দীতা রানী রায় উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে অভিযোগ করা হয়- ২০১৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ইউনিয়ন পরিষদের ১১ জন ইউপি সদস্যের সম্মানী দেওয়া হয়নি। ৫০ মাসে প্রতিজন ইউপি সদস্যের সম্মানীর ২ লাখ ২০ হাজার টাকা করে। সেই হিসেবে ১১ জন সাবেক সদস্যের ৫০ মাসের সম্মানী দাঁড়ায় ২৪ লাখ ২০ হাজার টাকা। এই টাকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাহারুল ইসলাম চৌধুরী হেলাল আত্মসাৎ করেছেন। আমরা সম্মানীর বকেয়া টাকা চাইতে গেলে তিনি নানানভাবে টালবাহানা করেন। এমনকি আমাদের বিভিন্ন মিথ্যা মামলায় ফাঁসিয়ে দেওয়ার হুমকি দেন। তিনি আমাদের বলেন- আমি ‘আওয়ামী লীগ’ দলীয় ইউপি চেয়ারম্যান। বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর করে মামলায় ফাঁসিয়ে জেল খাটাবো। আমরা তাদের এ ধরনের হুমকির কারণে আজ অসহায় হয়ে পড়েছি। নিজেদের পাওনা টাকা ফেরত পাচ্ছি না।

এছাড়াও চলতি মাসের প্রথম সপ্তাহে সাবেক সংরক্ষিত সদস্য নন্দিতা রানী রায় বাদী হয়ে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলী (বীরগঞ্জ ও কাহারোল) আদালতে চেয়ারম্যান আতাহারুল ইসলাম চৌধুরী হেলাল, সাবেক ইউপি সচিব তরিকুল ইসলামের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। মামলায় সাক্ষী করা হয়েছে সাবেক ১১ ইউপি সদস্যকে। তারা হলেন- ১ নম্বর ওয়ার্ডের বর্তমান সদস্য আমজাদ আলী, ২ নম্বর ওয়ার্ডের সাবেক সদস মোজাম্মেল হক, ৩ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য আব্দুস ছাত্তার, ৪ নম্বর ওয়ার্ডের ওয়ার্ডের সাবেক সদস্য আব্দুল বাসেদ, ৬ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য কাবিরুল ইসলাম, ৭ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য পিযুষ রায়, ৮ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য মফিজুল ইসলাম, ৯ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য আব্দুর রহিম জুয়েল, সংরক্ষিত ১ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য ফরিদা বানু, সংরক্ষিত ২ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য লাইলী বেগম।

পরে আদালতের বিচারক মো. মনিরুজ্জামান সরকার বিষয়টি তদন্ত করার জন্য বীরগঞ্জের ইউএনওকে নির্দেশ দিয়েছেন। আগামী ৪ সেপ্টেম্বর আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন বিচারক।

কথা হলে টাকা আত্মসাতের অভিযোগ অস্বীকার করে ইউপি চেয়ারম্যান আতাহারুল ইসলাম চৌধুরী হেলাল বলেন, “ইউনিয়ন পরিষদের ফান্ডে টাকা না থাকায় তাদের সম্মানীর টাকা দেওয়া সম্ভব হচ্ছে না। আমি তাও তো ২ বছরের সম্মানীর টাকা তাদের দিয়েছি। আমার পাশের ৫ নম্বর ইউনিয়ন পরিষদে ৫ বছর ধরে কোনো সম্মানীর টাকা দেওয়া হচ্ছে না। আমি চেয়ারম্যান হিসেবেও তো আড়াই লাখ টাকা পাব। ২০১৬ সালের আগে সদস্যদের সম্মানী ৯৫০ টাকা ছিল। সে সময় প্রতি মাসে সবার ১৫ হাজার টাকা প্রয়োজন হতো। কিন্তু ২০১৬ সালের পর সম্মানী ৪৪০০ টাকা করা হয়েছে। এতে প্রতি মাসে ৭০ হাজার টাকা সম্মানী দিতে হবে। করোনার কারণে ২ বছর আমাদের ট্যাক্সসহ বিভিন্ন খাত থেকে আয় কম হয়েছে। আর আমি ইউনিয়ন পরিষদে কোনো সিদ্ধান্ত একক ভাবে নেই না। পুরো পরিষদের মতামত নিয়ে সিদ্ধান্ত নিই। প্রতি বছর সরকারি ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইউনিয়ন পরিষদে দুটি অডিট করা হয়। আমি যদি তাদের টাকা আত্মসাৎ করতাম তাহলে অডিটে তো ধরা পড়ত। ইউএনও আমার খাতাপত্র দেখে তদন্ত করলেই সব জানতে পারবেন। ”

এ বিষয়ে বীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনাত রেহানা বলেন, “আমি কয়েকদিন আগে বীরগঞ্জের ইউএনও হিসেবে যোগদান করেছি। সাবেক ইউপি সদস্যরা কয়েকদিন আগে আমার কাছে আসছিল। সে সময় আমাকে আদালতে মামলা দায়ের করার বিষয়টি জানায়। একই সঙ্গে আদালত থেকে আমাকে তদন্তের নির্দেশের বিষয়ে জানানো হয়েছে। কিন্তু আমি এখন পর্যন্ত আদালতের কোনো কাগজ পাই নাই। কাগজ হাতে পেলে নির্দেশনা মোতাবেক তদন্ত কার্যক্রম শুরু করব। ”

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।