ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নতুন শ্রমবাজার খুঁজছে সরকার: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
নতুন শ্রমবাজার খুঁজছে সরকার: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা | ফাইল ছবি

ঢাকা: মধ্যপ্রাচ্যের বাইরে নতুন শ্রমবাজার খোঁজার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের ২৪তম জাতীয় সম্মেলন এবং ৪৩তম কাউন্সিল অধিবেশনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শুধু মধ্যপ্রাচ্য নয়, পৃথিবীর আর কোন কোন দেশে আমরা আমাদের শ্রমশক্তি পাঠাতে পারি সেটাও খুঁজে দেখছি। ইতোমধ্যে বেশ কিছু নতুন নতুন জায়গা আমরা পেয়েছি।

দেশে-বিদেশের শ্রমিকদের দক্ষতা উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপে কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, দক্ষ জনশক্তি গড়ে তোলা একান্তভাবে অপরিহার্য।

চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি নেওয়ার ওপর গুরুত্বারোপ করে সরকারপ্রধান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তার রোবোটিক্সের ব্যবহার গুরুত্বপূর্ণ নিয়ামক। চতুর্থ শিল্প বিপ্লবের ফলে দেশীয় আন্তর্জাতিক বাজারে যে ধরনের পরিবর্তন সূচিত হবে, তা মোকাবিলা করার জন্য আমাদের এখন থেকে প্রস্তুতি নিতে হবে।

তিনি বলেন, আমাদের যে বিপুল শ্রমশক্তি রয়েছে, তাদের এর সঙ্গে যুক্ত করতে হবে। তাদের যুক্ত করতে হলে ট্রেনিং দিতে হবে, শিক্ষিত করতে হবে এবং দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করতে হবে।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।