ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

পাওনা পরিশোধের দাবিতে ১ সপ্তাহের আল্টিমেটাম 

খুলনায় মহসেন জুট মিলের মালিকের বাসভবন ঘেরাও 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
খুলনায় মহসেন জুট মিলের মালিকের বাসভবন ঘেরাও 

খুলনা: খুলনার শিরোমনি শিল্পাঞ্চলের ব্যক্তিমালিকানাধীন মহসেন জুট মিলস শ্রমিক কর্মচারীদের চূড়ান্ত পাওনা পরিশোধের দাবিতে মিলটির মালিকের বাসভবন ঘেরাও করেছিল শ্রমিক-কর্মচারীরা।  

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী শনিবার (১০সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খুলনার শেরে বাংলা রোডস্থ মহসেন জুট মিলের মালিক ও নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলামের বাসভবন ঘেরাও করে মিলের শ্রমিক-কর্মচারীরা।

মিছিলসহ শ্রমিকরা বাসভবনের সামনে অবস্থান করে শ্লোগান দিতে থাকেন।  

এসময় শ্রমিক নেতারা বলেন, মিলের দালাল সিবিএ নেতাদের সহযোগিতায় ২০১৩ সালে মিলটি কৃত্রিম অর্থ সংকট দেখিয়ে শ্রম আইনকে তোয়াক্কা না করে বন্ধ করে দেওয়া হয়। মিল বন্ধের ৯ বছর পার হলেও মিল মালিক প্রায় ৪ শতাধিক শ্রমিক কর্মচারীর পাওনা ১১ কোটি টাকা পরিশোধ না করে মিলের দালাল সিবিএ নেতা শেখ আব্দুর রশিদ, ইসমাইল হোসেন মন্টুসহ কিছু নেতাকে নিয়ে নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে। মিল বন্ধ হওয়ার পর থেকে ৮২ জন শ্রমিক মিল মালিকের কাছে পাওনা থাকার পরও বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করেছেন। আগামী ১ সপ্তাহের মধ্যে শ্রমিকদের পাওনা পরিশোধ করা না হলে মিল মালিকের বাসভবনে লাগাতার অবস্থান ও মহসেন জুট মিলের মালিককে বাড়িতে অবরুদ্ধ করে রাখা হবে বলে জানান শ্রমিক নেতারা। এ সময়  প্রধানমন্ত্রী, শ্রম প্রতিমন্ত্রী, খুলনা জেলা প্রশাসক ও খুলনা বিভাগীয় শ্রম পরিচালকের আশু হস্তক্ষেপও কামনা করেন শ্রমিকরা।  

বেসরকারি পাট সুতা, বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শেখ আমজাদ হোসেনের সভাপতিত্বে ও ফেডারেশনের প্রচার সম্পাদক সাইফুল্লাহ তারেকের পরিচালনায় সভায় বক্তৃতা করেন বেসরকারি পাট সুতা, বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম রসুল খান, শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিল কাজী, মিলের শ্রমিক বীর মুক্তিযোদ্ধা ক্বারী মো. আছহাব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মাহাতাব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা ইব্রাহিম কাগজি, মো. নিজামউদ্দিন, লিয়াকত মুন্সি, সেকেন্দার আলী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
এমআরএম/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।