ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

নৌ পুলিশের ওপর জেলেদের হামলা বন্ধ করতে বললেন শিক্ষামন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
নৌ পুলিশের ওপর জেলেদের হামলা বন্ধ করতে বললেন শিক্ষামন্ত্রী

চাঁদপুর: নৌ পুলিশের ওপর জেলেদের হামলা বন্ধ করতে বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, আমি শুনেছি, নৌ পুলিশের ওপর হামলা হয়েছে, এটি খুবই দুঃখজনক।

এ ধরনের কাজ দণ্ডনীয় অপরাধ। এটি থেকে জেলেদের বিরত থাকতে হবে।

ইলিশ উৎপাদনে আমরা বিশ্বের মধ্যে এক নম্বর স্থানে আছি। সরকারের পক্ষ থেকে বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ ও সচেতনতা বৃদ্ধি করায় আমরা এ অবস্থানে আসতে পেরেছি। মাছের উৎপাদন বাড়লে জেলেদের আয় রোজগার বাড়বে, সেই সঙ্গে উন্নত হবে জীবনমান। তাই সরকারের পক্ষ থেকে ইলিশের অভয়াশ্রম এলাকায় যে ২২ দিনের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তা জেলেদের মানতে হবে এবং সাগর থেকে মিঠা পানিতে আসা ইলিশকে ডিম ছাড়ার সুযোগ করে দিতে হবে, যোগ করেন মন্ত্রী।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে চাঁদপুর শহরের বড় স্টেশন মোলহেডে নৌ পুলিশ কর্তৃক আয়োজিত মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, একজন কৃষক উৎপাদনের জন্য যেমন তিন থেকে চার মাস সময় নেন। জেলেদেরও ইলিশকে বড় হওয়ার সুযোগ করে দিতে হবে। বছরে দুই বার নিষেধাজ্ঞা মানলে বাকি সময়টা জুড়ে ইলিশ ধরতে পারবেন।

দীপু মনি বলেন, যে জেলেরা নিষেধাজ্ঞা না মেনে ইলিশ ধরেন, তাদের চিহ্নিত করতে হবে। এতে মহাজন বা দাদন ব্যবসায়ী বা অর্থশালী, যে-ই জড়িত থাকুক, তাকে আইনের আওতায় আনতে হবে।

সভায় সভাপতিত্ব করেন নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মো. কামরুজ্জামান। সম্মানিত অতিথির বক্তব্য দেন নৌ পুলিশ প্রধান অতিরিক্ত আইজি শফিকুল ইসলাম।

সাংবাদিক এম আর ইসলাম বাবুর সঞ্চালনায় বক্তব্য দেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান, পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ, চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ইলিশ গবেষক ড. মোহাম্মদ আশরাফুল আলম, চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলন, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াছ, কাউন্সিলর সফিকুল ইসলাম, জেলা কান্ট্রি ফিশিং বোট সমিতির সভাপতি শাহ আলম মল্লিক, চাঁদপুর জেলা আওয়ামী মৎস্যজীবী লীগ সভাপতি মালেক দেওয়ান ও সাধারণ সম্পাদক মানিক দেওয়ান।

পরে শিক্ষামন্ত্রী ও অতিরিক্ত আইজি নৌ পুলিশের আয়োজনে মেঘনা মোহনা থেকে নৌ-র‌্যালিতে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।