ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইলিশ রক্ষা অভিযানের ট্রলারে আগুনের ঘটনায় তদন্ত কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
ইলিশ রক্ষা অভিযানের ট্রলারে আগুনের ঘটনায় তদন্ত কমিটি

বরিশাল: বরিশালে মা ইলিশ রক্ষা অভিযানে রিকুইজিশন করা ট্রলারে আগুনের ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

শুক্রবার (১৪ অক্টোবর) বিকেলে বিষয়টি জানিয়েছেন বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

তিনি জানান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৫ কার্যদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহ মো. রফিকুল ইসলাম জানান, তাকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি করা হয়েছে শুনেছেন। কিন্তু এখনও কোনো চিঠি পাননি।

তিনি বলেন, ঘটনার সময় অনেক লোক সেখানে ছিল। যাদের সিংহভাগ জেলা পরিষদ নির্বাচনের ভোটার। আগামী ১৭ অক্টোবর ভোট। তাই এখনই তদন্ত শুরু করা যাচ্ছে না। ভোট শেষ হওয়ার পর ১৮ অক্টোবর থেকে কাজ শুরু করতে পারবো। গত বৃহস্পতিবার রাত ৮টার দিকে সুগন্ধা নদীর বাবুগঞ্জ উপজেলা খেয়াঘাট এলাকায় অভিযানের জন্য রিকুইজিশন করা ট্রলারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুসরাত ফাতিমার নির্দেশে নিরাপত্তারক্ষী আনসার সদস্য ডিজেল ঢেলে অগ্নিসংযোগ করে বলে অভিযোগ উঠে পুলিশ ও ভুক্তভোগীর কাছ থেকে। তবে এ অভিযোগ অস্বীকার করেন ইউএনও নুসরাত ফাতিমা ও তার দেহরক্ষী আনসার সদস্যরা।

ইউএনও নুসরাত ফাতিমা বলেন, আগুনের ঘটনার পর ফায়ার সার্ভিসের সদস্যরা এসে ট্রলারের আগুন নেভানোর পাশাপাশি পাশেই পুড়িয়ে ধ্বংস করা জব্দ জালের আগুনও নেভাতে শুরু করেন। তখন তিনি ফায়ার সার্ভিসের কর্মকর্তাকে জালের আগুন না নেভানোর জন্য আশপাশে চলমান বিভিন্ন ইঞ্জিনের উচ্চ শব্দের কারণে চিৎকার করে বলতে থাকেন। আর কেউ একজন এ সময়কার ভিডিও করে ছড়িয়ে দিয়ে পরিস্থিতি ভিন্ন দিকে নিয়ে যায়। আনোয়ার হোসেনের ট্রলারটি প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষা অভিযান অর্থাৎ রাষ্ট্রীয় কাজে ব্যবহৃত হয়। ওই ট্রলারে আগুন দেওয়ার প্রশ্নই উঠে না।

এদিকে স্থানীয় সূত্র বলছে, আনোয়ার মাঝির ট্রলার আগে থেকেই থানা পুলিশের বিভিন্ন কাজে ব্যবহার হতো। সেই সূত্র ধরেই মা ইলিশ রক্ষা অভিযানে ট্রলারটি ব্যবহার করা হচ্ছিল। তবে সম্প্রতি অভিযানে জব্দ হওয়া মাছ ও জাল আনোয়ার মাঝির ট্রলারে উঠালেই তার পরিমাণ কমে যেত। এ নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পরিষদের চেয়ারম্যান গত বৃহস্পতিবার সন্ধ্যায় জিজ্ঞাসাও করেন। এর কিছুক্ষণ পরই সেখান থেকে সরে পড়েন আনোয়ার মাঝি। পরে ট্রলারে আগুনের ঘটনা।

আরও পড়ুন...
বরিশালে ইলিশ রক্ষা অভিযানের ট্রলারে আগুন

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।