ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতাকেও গুরুত্ব দিতে হবে: শিক্ষামন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতাকেও গুরুত্ব দিতে হবে: শিক্ষামন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়: শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতাকেও সমান গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (১৪ অক্টোবর)  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত এক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ মনোবিজ্ঞান অ্যাসোসিয়েশন ও মনোবিজ্ঞান বিভাগ ঢাবির যৌথ উদ্যোগে ‘মানব কল্যাণে মনোবিজ্ঞান’ শীর্ষক এই কর্মসূচির আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, মানসিক অসুস্থতা সমাজে অনেক বড় একটা ট্যাবু। শারীরিক অসুস্থতার ক্ষেত্রে মানুষ খুব দ্রুত ডাক্তারের কাছে গেলেও মানসিক অসুস্থতা নিয়ে অবহেলা করে।

শিক্ষার্থীদের মধ্যে নানা মানসিক সমস্যা রয়েছে উল্লেখ তিনি বলেন, তাদের মধ্যে সংশয়, ভয়, হতাশা, ডিভাইস আসক্তি, মাদকাসক্তি, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রভাব বিস্তার করেছে। মানসিক অবসাদ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। বিশ্ববিদ্যালয় পর্যায় ছাড়াও স্কুল পর্যায়েও আত্মহত্যার প্রবণতা বাড়ছে।

তিনি বলেন, শিক্ষাক্ষেত্রে আগামীতে বড় ধরনের পরিবর্তন  আসছে। এটাকে রূপান্তর বলা যায়। আমরা মুখস্থ নির্ভরশীলতা কমিয়ে আনছি। প্রয়োগের বেলায় পিছিয়ে ছিলাম। এখন থেকে সবকিছু পড়ে পড়ে শিখব।

এসময় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অন্তত দুইজন কাউন্সিলিং প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক এবং প্রতিটি জেলায় অন্তত একজন বিশেষজ্ঞ স্কুল সাইকোলজিস্ট নিশ্চিত করতে সরকার কাজ করছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, অক্টোবর ১৪,২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।