ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খাগড়াছড়ির অরণ্য কুটিরে কঠিন চীবর দান অনুষ্ঠানে পূণ্যার্থীর ঢল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
খাগড়াছড়ির অরণ্য কুটিরে কঠিন চীবর দান অনুষ্ঠানে পূণ্যার্থীর ঢল 

খাগড়াছড়ি: খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলাস্থ ঐতিহাসিক শান্তিপুর অরণ্য কুটিরে ১৬তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার হাজার বৌদ্ধ ধর্মালম্বী নেন।

 

শুক্রবার (১৪ অক্টোবর) সকাল থেকে বৌদ্ধ ধর্মাবলম্বী নর-নারীরা দেশ জাতি তথা সবার হিতসুখ মঙ্গল কামনায় ভিক্ষুদের কাছ থেকে পঞ্চশীল নিয়েছে। এরপর হাজার হাজার বৌদ্ধ ভিক্ষুর কাছে বুদ্ধ মুর্তি দান, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, কল্পতরু দান, বৌদ্ধ ভিক্ষুদের পিন্ড দানসহ নানাবিধ দান, স্বধর্ম দেশনা ও শ্রবণ করেন।

এছাড়াও বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সন্ধ্যা থেকে তৈরি করা কঠিন চীবরটি বিকেলে বৌদ্ধ ভিক্ষুদের উদ্দেশ্যে দান করা হয়।
অনুষ্ঠানে অরণ্য কুটিরের অধ্যক্ষ শ্রীমৎ শাসন রক্ষিত মহাস্থবির উপস্থিত দায়ক-দায়িকাদের উদ্দেশ্যে দেওয়া দেশনায় নিজের দেশ-জাতিকে সবার ঊর্দ্ধে রেখে আন্ত:সম্প্রদায় শান্তি সুরক্ষা এবং দেশ ও পার্বত্য চট্টগ্রামের সব মানুষের সমৃদ্ধি কামনার ওপর গুরত্ব আরেপ করেন।

এ সময় উপস্থিত ছিলেন শান্তিপুর অরণ্যকুটির উন্নয়ন কমিটির সভাপতি ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা এমপি, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, চেয়ারম্যানের সহধর্মিনী কুহেলি ত্রিপুরা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য শতরুপা চাকমা, বান্দরবান জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী মোহন চাকমা, পানছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব, বাংলাদেশ কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির উপ-ধর্মবিষয়ক সম্পাদক নিউ নিউ রাখাইন, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী, প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবু দাউদ, শান্তিপুর অরণ্য কুটিরের উন্নয়ন কমিটির সহ-সভাপতি অসেতু চাকমা, উল্টাছড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সুব্রত চাকমা এবং পানছড়ি প্রেসক্লাব সভাপতি জয়নাথ দেব প্রমুখ।

অনুষ্ঠানে পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের দেশনা প্রাঙ্গণের জন্য ইলেক্ট্রিক ফ্যান প্রদান এবং বিহার উন্নয়নে দুই লাখ টাকার অনুদানের ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
এডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।