ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের আমদানিনির্ভরতা কম: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
বাংলাদেশের আমদানিনির্ভরতা কম: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

রাজশাহী: বাংলাদেশের মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দৃপ্ত পদে এগিয়ে চলেছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, সব চড়াই-উতরাই পেরিয়ে বাংলাদেশ আজকের জায়গায় এসে পৌঁছেছে।

জাতিসংঘের ১৯৩টি দেশের অধিকাংশের মধ্যে বাংলাদেশের আমদানিনির্ভরতা কম।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) দুপুরে রাজশাহীর চারঘাট উপজেলার কালুহাটী উচ্চ বিদ্যালয়ে নবনির্মিত একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, করোনা মোকাবিলায় যেখানে পশ্চিমা দেশগুলোর অর্থনীতি সংকুচিত হচ্ছে, সেখানে আইএমএফের মতে চলতি বছর বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়ে নারীর যে ক্ষমতায়ন হয়েছে তার ভূয়সী প্রশংসা করে শাহরিয়ার আলম বলেন, প্রধানমন্ত্রী সমাজে নারীর মর্যাদা প্রতিষ্ঠিত করেছেন। প্রধানমন্ত্রী উন্নয়নের যে মুকুট অর্জন করেছেন তার সেই মুকুটের একটি পালক হলো নারীর ক্ষমতায়ন। তবে করোনাকালে আমাদের অনেক ক্ষতি হয়ে গেছে। এটা শুধু অর্থনৈতিক নয়, স্বাস্থ্যগত নয়, সামাজিক অনেক ক্ষতি হয়ে গেছে আমাদের। করোনার সময় দেশে বাল্যবিয়ে বেড়ে গেছে। এটা আমাদের জন্য ভালো দিক নয়। এ বিষয়ে আমাদের পুনরায় একসঙ্গে কাজ করতে হবে।

একটি উন্নত সমাজ প্রতিষ্ঠায় শিক্ষকদের দায়িত্ব নেওয়ার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সমাজে শিক্ষকদের দায়িত্ব অনেক। শিক্ষকদের দায়িত্ব নিয়ে নতুন প্রজন্মকে শিক্ষিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। কখনোই দায়িত্বের প্রতি অবহেলা করা যাবে না। যেকোনো জায়গায়, যেকোনো পেশায় থেকে দায়িত্বের প্রতি অবহেলা এক ধরনের দুর্নীতি। তবে ছাত্র-ছাত্রীদেরও দায়িত্ব রয়েছে। তাদের পড়ালেখায় মনোযোগ দিতে হবে।

বিএনপি-জামায়াতের সমালোচনা করে তিনি বলেন, নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করাই হচ্ছে বিএনপি-জামায়াতের কাজ। তারা দেশের ভালো দেখতে পায় না, দেশের মানুষের ভালো তাদের সহ্য হয় না। তারা সারাক্ষণ সমালোচনা আর ষড়যন্ত্রে লিপ্ত।

এ সময় প্রতিমন্ত্রী ২০৪১ সালে যে উন্নত বাংলাদেশ হবে সেই বাংলাদেশকে এগিয়ে নিতে নতুন প্রজন্মকে সৎ, যোগ্য ও শিক্ষিত মানুষ হিসেবে গড়ে ওঠার আহ্বান জানান।  

এর আগে শাহরিয়ার আলম উপজেলার কালুহাটী উচ্চ বিদ্যালয়ে নবনির্মিত দ্বিতল একাডেমিক ভবন উদ্বোধন করেন।

অনুষ্ঠানে চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফকরুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহরাব হোসেন ও আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের স্থানীয় পর্যায়ের নেতারা বক্তব্য দেন।

এতে শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।