ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

উপদেশ নয়, সড়ক নিরাপদ করতে একটা দায়িত্ব নেন: ইলিয়াস কাঞ্চন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
উপদেশ নয়, সড়ক নিরাপদ করতে একটা দায়িত্ব নেন: ইলিয়াস কাঞ্চন

ঢাকা: সড়ক পরিবহন মালিক, শ্রমিক সংগঠন ও সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে নিরাপদ সড়ক চাই (নিসচা) সভাপতি ও খ্যাতিমান অভিনেতা ইলিয়াস কাঞ্চন বলেন, শুধু উপদেশ দিলে হবে না, একটা দায়িত্ব পালন করুন। যার যার জায়গা থেকে দ্বায়িত্ব নিতে হবে।

শিশু মন্ত্রণালয়ের দ্বায়িত্ব শিশু শ্রমিক যেন না থাকে, অর্থ মন্ত্রণালয়ের দ্বায়িত্ব সড়ক নিরাপদ করতে বাজেট দেওয়া, শ্রম মন্ত্রণালয় যেন শ্রমিকদের অধিকার দেয় ও পরিকল্পনা মন্ত্রণালয় যেন সঠিক পরিকল্পনা করে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে সবচেয়ে বেশি সড়ক, সুতরাং তাদেরওসড়ক নিরাপদ করার  দ্বায়িত্ব আছে।

শনিবার (২২ অক্টোবর) রাজধানীর ওসমানী মিলনায়তনে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘এটা সমস্যা, রোগ নয়। মানুষ সৃষ্ট এ সমস্যা সমাধানে জাতিসংঘ ৫টি ওষুধ দিয়েছে। ইচ্ছে থাকতে হবে ম্যানেজমেন্টের যেন সড়ক এমনভাবে তৈরি করতে হবে যাতে দুর্ঘটনা না হয়। ফুটপাত নির্মাণ করতে হবে পর্যাপ্ত। নিরাপদ গাড়ি থাকতে হবে, মালিক হয়ে আনফিট গাড়ি কিনবেন না। প্রত্যেককে নিজের সচেতন থাকতে হবে। ’

তিনি বলেন, সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় ৫০ শতাংশ সড়ক দুর্ঘটনা কমাতে হবে। একটা করে দ্বায়িত্ব নিলে সড়ক দুর্ঘটনা কমে আসবে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা বলেন, সড়ক দুর্ঘটনায় অনেকে আত্মীয়-স্বজন হারিয়েছেন, তার জন্য দায় নিচ্ছি।

সড়ক পরিবহন ও সেতু সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে  আলোচনা সভায় আরও বক্তব্য দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের,  বিরোধীদলীয় চিফ হুইপ ও সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা, সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রওশন আরা মান্নান, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, ২২ অক্টোবর, ২০২২
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।