ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

মেঘনার ভাঙন থেকে রক্ষা পেতে দোয়া

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
মেঘনার ভাঙন থেকে রক্ষা পেতে দোয়া ছবি: বাংলানিউজ

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীর ভয়াবহ ভাঙন থেকে রক্ষা পেতে দোয়া এবং মোনাজাত করেছে ভাঙন কবলিত এলাকার বাসিন্দারা।

শুক্রবার (২৮ অক্টোবর) দুপুর ১২ দিকে উপজেলার চরফলকন ইউনিয়নের লুধুয়া এলাকায় নদীর তীরে দাঁড়িয়ে দোয়া-মোনাজাতে অংশ নেয় শত স্থানীয় মানুষ।

এতে নারী, পুরুষ এবং শিশুরাও অংশ নিয়েছে।

কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চের আহ্বায়ক ও সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুস সত্তার পলোয়ান দোয়া অনুষ্ঠানের আয়োজন করেন। এতে সংগঠনের সদস্যরাও অংশ নেয়। দোয়া পরিচালনা করেন কমলমগর ইমাম সমিতির সভাপতি মাওলানা গিয়াস উদ্দিন।  

নদীর তীরের বাসিন্দারা জানায়, নদী ভাঙতে ভাঙতে উপকূলীয় বাসিন্দারা বাস্তুহারা হচ্ছে। প্রতি মুহূর্তে নদী গর্ভে চলে যাচ্ছে বসতবাড়ি ও ফসলি জমি।

ক্ষোভ প্রকাশ করে তারা জানায়, নদীর তীরবর্তী বাঁধ রক্ষা প্রকল্প পাশ হলেও বাঁধের কাজ না হওয়ায় নদী ভাঙন অব্যাহত রয়েছে। বাঁধ নির্মাণ করা হলে ভাঙনের কবল থেকে তাদের বসতবাড়ি রক্ষা পেত। কিন্তু রহস্যজনক কারণে বাঁধ নির্মাণ কাজ শুরু হয়েও বন্ধ হয়ে গেছে। মেঘনার তীরবর্তী বাসিন্দাদের ভরসা এখন সৃষ্টিকর্তা। তাই ভাঙনের কবল থেকে বাঁচতে তারা দোয়া-মোনাজাত করছেন।  

আইনজীবী আবদুস সত্তার পলোয়ান বলেন, আমরা নদী ভাঙন কবলিত বাসিন্দারা বাঁধ নির্মাণের জন্য আন্দোলন সংগ্রাম করেছি। প্রধানমন্ত্রী আমাদের বসতবাড়ি রক্ষার জন্য ৩১ কিলোমিটর বাঁধ নির্মাণ প্রকল্প একনেকে পাশ করেছেন। এতে প্রায় ৩১ হাজার কোটি টাকা অনুমোদন দিয়েছে সরকার। পরে বাঁধ নির্মাণের কাজ শুরু হয়। কিন্তু কয়েকদিনের মধ্যে সেটি আবার বন্ধ হয়ে যায়। ফলে বাঁধ নির্মাণ কাজ নিয়ে আমরা সংশয়ে আছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী যেন দ্রুত বাঁধ নির্মাণ কাজের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেন, আমরা সেই দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ২৩০৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।