ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

মিথ্যা তথ্য দিয়ে বিসিকের ঋণ নিলে সাজা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
মিথ্যা তথ্য দিয়ে বিসিকের ঋণ নিলে সাজা

ঢাকা: বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) থেকে মিথ্যা তথ্য দিয়ে ঋণ নিলে এবং প্লট বরাদ্দ নিয়ে তা বিক্রি অথবা ভাড়া দিলে শাস্তির বিধান রেখে আইন করছে সরকার।

মঙ্গলবার (০১ নভেম্বর) ‘বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বিল–২০২২’ জাতীয় সংসদে তোলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

পরে বিলটি পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

 ১৯৫৭ সালের বাংলাদেশ স্মল অ্যান্ড কটেজ ইন্ড্রাস্ট্রিজ করপোরেশন অ্যাক্ট বাতিল করে এই আইনটি করা হচ্ছে।

বিলে বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি করপোরেশন থেকে ঋণ বা অন্য কোনো সুবিধা পাওয়ার উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য দেন বা জ্ঞাতসারে মিথ্যা বিবরণী ব্যবহার করেন বা করপোরেশনকে কোনো প্রকারে মিথ্যা প্রতিবেদন গ্রহণ করতে প্ররোচনা দেন তাহলে তার শাস্তি হবে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড।

কোনো ব্যক্তি করপোরেশনের কাছ থেকে শিল্পপার্ক বা শিল্পনগরীতে কোনো প্লট বরাদ্দ পেয়ে যদি ওই প্লট বা তার অংশবিশেষ অবৈধভাবে হস্তান্তর বা ভাড়া দেয় বা শিল্প কারখানা ছাড়া অন্য কোনো কাজে ব্যবহার করেন তা শাস্তিযোগ্য অপরাধ। এর দণ্ড সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয়দণ্ড।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, এই আইনটি বিসিকের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে সহায়ক ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২২
এমইউএম/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।