ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবশেষে সচিবালয় থেকে সরলো বাবরের পরিত্যক্ত গাড়ি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
অবশেষে সচিবালয় থেকে সরলো বাবরের পরিত্যক্ত গাড়ি

ঢাকা: সচিবালয়ের ক্লিনিক ভবনের পেছনে দীর্ঘদিন ধরে পড়ে থাকা সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের পরিত্যক্ত নিশান পেট্রোল গাড়িটি অবশেষে সরানো হয়েছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকালে গাড়িটি সরিয়ে নেওয়া হয়।

 

জানা গেছে, একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলা, দশ ট্রাক অস্ত্র মামলা ও দুদকের মামলায় দণ্ডপ্রাপ্ত হয়ে ১৫ বছর ধরে কারাগারে আছেন বিএনপি-জামায়াত চারদলীয় জোট আমলের প্রভাবশালী স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর। তার ব্যবহৃত ব্যক্তিগত গাড়িটি এতদিন পড়েছিল সচিবালয়ে। নানা জটিলতায় সরানো যায়নি গাড়িটি।

২০০৭ সাল থেকে সচিবালয়ের ক্লিনিক ভবনের পেছনের দিকে মরচে পড়া আকাশি রঙের মিৎসুবিশি পাজেরো মডেলের গাড়িটি পড়েছিল।

দীর্ঘদিন পড়ে থাকায় গাড়িটিতে জং ধরেছে, গাড়ির বডিসহ যন্ত্রপাতিও অকার্যকর হয়ে গেছে। গাড়ির গ্লাসে জমেছে ধুলার স্তূপ। বাবরের পক্ষ থেকে গাড়িটির দাবি করা হয়নি। আর নানা জটিলতায় গাড়িটি সরানোও যায়নি সচিবালয় থেকে।

এদিকে সচিবালয়ের বিকল সব গাড়ি সরাতে ইতোপূর্বে নির্দেশনা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরের গাড়ির বিষয়টি মন্ত্রীকে অবহিত করা হলে তিনি সেটাও সরানোর নির্দেশনা দেন।  
এদিন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সংলাপে অংশ নিতে সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে আসেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।  

এ প্রসঙ্গে বিএসআরএফ সংলাপে তিনি বলেন, আপনারা এর আগে এখান থেকে গাড়ি সরাতে বলেছিলেন। যদিও আমাদের দৌড়ঝাঁপ করতে হয়েছে। এ পুরাতন গাড়ি কে নেবে? কেউ নিতে চাচ্ছিল না। তবে এগুলো সরিয়ে দেওয়া হয়েছে।

গত ৫ এপ্রিল গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় বাবরের গাড়িসহ সচিবালয়ে অকেজো থাকা মোট ২৩টি গাড়ি অপসারণের নির্দেশ দেয়। সেই সময় জারি করা এক আদেশে এক মাসের মধ্যে গাড়িগুলো সরিয়ে ফেলতে নির্দেশ দেওয়া হয়েছিল।  

উল্লেখ্য, ২১ আগস্ট গ্রেনেড হামলা ও ১০ ট্রাক অস্ত্র মামলায় বাবরের মৃত্যুদণ্ডের আদেশ হয়েছে।

দুটি মামলাই এখন উচ্চ আদালতে বিচারাধীন। এছাড়া অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের আরেক মামলায় তার আট বছরের কারাদণ্ড হয়েছে।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ২৬ জুলাই দুদকের একটি মামলায় গ্রেফতার হন লুৎফুজ্জামান বাবর। এর পর থেকে দেশের বিভিন্ন কারাগারে তাকে রাখা হয়েছে। তাকে সবশেষ প্রকাশ্যে দেখা গেছে গত বছরের ১২ অক্টোবর।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২২
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।