ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ময়মনসিংহে ৬ দফা দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, স্মারকলিপি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
ময়মনসিংহে ৬ দফা দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, স্মারকলিপি

ময়মনসিংহ: ময়মনসিংহে ভ্যাট প্রত্যাহারসহ ছয় দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন জেলা মোটরস ওয়ার্কশপ মেকানিক্স ইউনিয়নের শ্রমিক-মালিকরা।

রোববার (৬ নভেম্বর) দুপুর ১টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ বিক্ষোভ মিছিল শেষে সমাবেশ করেন তারা।

এ সময় সংশ্লিষ্ট শ্রমিক ইউনিয়নের ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের কাছে প্রধানমন্ত্রী বরাবর ছয় দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি দেয়।  

দাবিগুলো হলো- মোটর গ্যারেজ ও ওয়ার্কশপ থেকে ভ্যাট প্রত্যাহার, অত্যাবশ্যকীয় পরিষেবা আইনের মাধ্যমে ট্রেড ইউনিয়ন সংকুচিত করার তৎপরতা বন্ধ, বাজারদরের সঙ্গে সঙ্গতি রেখে মজুরি নির্ধারণ, কর্মক্ষেত্রের নিরাপত্তা, দুর্ঘটনায় উপযুক্ত ক্ষতিপূরণ ও বিমা চালু এবং মেকানিকদের প্রশিক্ষণ ও রাষ্ট্রীয় স্বীকৃতি দান।

এর আগে নগরের মাসকান্দা বাস টার্মিনাল এলাকায় লাল পতাকা সমাবেশ করেন তারা। সমাবেশে জেলা মটরস ওয়ার্কসপ মেকানিক্স ইউনিয়নের সভাপতি মাহাবুবুর রহমান বাবুলের সভাপতিত্বে এবং জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম।  

এছাড়া বক্তব্য দেন জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি অ্যাডভোকেট হারুন অর রশিদ, উপদেষ্টা অ্যাডভোকেট এমএ হান্নান খান, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা সমন্বয়ক ইমাম হোসেন খোকন, মহানগর শ্রমিক কর্মচারী ফেডারেশনের আহ্বায়ক শেখর রায়, শ্রমিক নেতা হজরত আলী, শফিকুল ইসলাম তারূকদার মাসুদসহ অনেকে।

সমাবেশে বক্তারা বলেন, চাল-ডালসহ নিত্য প্রয়োজনীয় সব পণ্যের দাম প্রতিনিয়ত বেড়েই চলেছে। এতে নিম্ন আয়ের শ্রমজীবীরা নিদারুন কষ্টে দিনযাপন করছেন। এ অবস্থায় মেকানিক্স শ্রমিকদের সমস্যা-সংকট ও অধিকার আদায়ে এ ছয় দফা দাবি অবিলম্বে বাস্তবায়ন করা না হলে আমরা বৃহত্তর কর্মসূচিতে যেতে বাধ্য হবো।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।