ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

টেকসই উন্নয়নে কারিগরি শিক্ষায় গুরুত্ব দিতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
টেকসই উন্নয়নে কারিগরি শিক্ষায় গুরুত্ব দিতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী আইডিইবির ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: টেকসই উন্নয়নের জন্য কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে বলে উল্লেখ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (০৮ নভেম্বর) দুপুরে রাজধানীর কাকরাইলে বাংলাদেশ ইনস্টিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) হলে আয়োজিত টেকসই উন্নয়নে নবায়নযোগ্য জ্বালানি ৮ নভেম্বর গণপ্রকৌশল দিবস-২০২২ ও আইডিইবির ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী মনে করেন আমাদের টেকসই উন্নয়নের জন্য আমাদের অবশ্যই কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে। ২০৪১ সালের মধ্যে আমরা একটা উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার জন্য যা যা করা দরকার সব করছি।

ভবিষ্যৎ প্রজন্মের ওপর আমরা আস্থাবান উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমার সামনে যারা বিভিন্ন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা বসে আছেন, তারা তাদের মেধা দিয়ে, শ্রম দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবেন। তখনই আমাদের স্বপ্ন বাস্তবায়িত হবে।

তিনি বলেন, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন সেই বার্তাকেই আমাদের সব সময় জানান দিয়ে যাচ্ছে এবং আমাদের সহযোগিতা করে আসছে। আমাদের প্রধানমন্ত্রী ২০০৮ সালে বলেছিলেন বাংলাদেশকে তিনি ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলবেন। অনেকেই অনেক কথা বলেছেন। যাদের জ্ঞানের পরিধি সীমাবদ্ধ ছিল, যাদের ভবিষ্যৎ দূরদর্শী চিন্তা ছিল না, তারা বিগ্রহ করেছেন। আজকে আমরা সেই জায়গায় এসেছি, আমরা যদি ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন না দেখতাম, তাহলে আমরা আগের অন্ধকার জগতেই পড়ে থাকতাম।

চতুর্থ বিপ্লব শুরু হয়ে গিয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই বিপ্লব আমাদের কোথায় নিয়ে যাবে, তা আমরা অনুমান করতে পারছি না। আমাদের প্রযুক্তিগতভাবে শক্তিশালী হতে হবে। আমরা সেক্ষেত্রে আপনাদের ওপর আস্থা রাখি। আমাদের অনেক সমস্যা আসবে, আমরা সেগুলো সমাধান করবো। আমাদের লক্ষ্য, আমরা যেকোনো মূল্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করবো।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখন থেকে ১৫ বছর আগের কথা চিন্তা করেন, কোথায় ছিলাম আমরা? আজকে কোথায় আছি? সবকিছুই সম্ভব হয়েছে তাঁর কারণে যার ধমনীতে বঙ্গবন্ধুর রক্ত প্রবাহিত হচ্ছে। তাঁর নেতৃত্ব, তাঁর দূরদর্শিতার কারণেই এইসব আমরা পেয়েছি।

তিনি আরও বলেন, আমরা একটু চেষ্টা করলেই জ্বালানি সংকট মোকাবিলা করতে পারি। বায়োগ্যাস প্ল্যান্ট, সোলার সিস্টেম এইসবের ব্যবহার করে আমরা জ্বালানি অপচয় রোধ করতে পারি। সেক্ষেত্রে আপনারাই আমাদের পথ দেখাবেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২২
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।