ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভাষানটেক পুনর্বাসন প্রকল্প নিয়ে ব্যাখ্যা দিয়েছে ভূমি মন্ত্রণালয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
ভাষানটেক পুনর্বাসন প্রকল্প নিয়ে ব্যাখ্যা দিয়েছে ভূমি মন্ত্রণালয়

ঢাকা: বিভিন্ন গণমাধ্যমে সম্প্রতি প্রকাশিত ভাষানটেক পুনর্বাসন প্রকল্প ও কলমিলতা বাজার শীর্ষক সংবাদের প্রেক্ষিতে ভূমি মন্ত্রণালয় একটি ব্যাখ্যা দিয়েছে।
 
বৃহস্পতিবার (১০ নভেম্বর) ভূমি মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, আলোচ্য সংবাদে কেবল ভাষানটেক পুনর্বাসন প্রকল্পের ব্যবস্থাপনা সরাসরি ভূমি মন্ত্রণালয়ের এখতিয়ারাধীন।

এ সম্পর্কিত সংবাদ প্রকাশের আগে ভূমি মন্ত্রণালয়ের বক্তব্যও নেওয়া সমীচীন ছিল, যা হয়নি।
 
এতে বলা হয়, উপর্যুক্ত সংবাদে উল্লেখিত নর্থ-সাউথ প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড (এনএসপিডিএল) নামের আবাসন কোম্পানির ব্যাপক অনিয়ম এবং চুক্তির শর্ত ভঙ্গের মতো জনস্বার্থবিরোধী কর্মকাণ্ডের জন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে বিগত ২০১০ সালের ১৯ অক্টোবর ভূমি মন্ত্রণালয় এনএসপিডিএল-এর সঙ্গে চুক্তি বাতিল করে।
 
চুক্তির যেসব শর্ত ভঙ্গ করে অনিয়ম করা হয়েছে তার মধ্য অন্যতম হচ্ছে: এনএসপিডিএল কর্তৃক ফ্ল্যাটের জন্য নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত মূল্য গ্রহণ, ফ্ল্যাট বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে এনএসপিডিএল কর্তৃক ইচ্ছামত সুবিধাভোগীদের কাছে ফ্ল্যাট বরাদ্দ দেওয়া, অতিরিক্ত হারে ইউটিলিটি চার্জ আদায়, ব্যাংকের পরিবর্তে এনএসপিডিএল কর্তৃক নিজ অফিসে ফ্ল্যাট বিক্রয় ও জামানতের অর্থসহ প্রকল্প সংশ্লিষ্ট লেনদেন সম্পাদন, মোট নির্মিতব্য ফ্ল্যাটের মধ্যে এক-তৃতীয়াংশ ফ্ল্যাটের নির্মাণ কাজ সম্পন্ন না করা ইত্যাদি।
 
উপরন্তু, ভাষানটেক পুনর্বাসন প্রকল্প বাস্তবায়নে ভূমি মন্ত্রণালয় নিয়মতান্ত্রিকভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে ভূমি মন্ত্রণালয় ভাষানটেক পুনর্বাসন প্রকল্পের ৪টি এ টাইপ ভবনে ৫৭৬ জন সুবিধাভোগী বস্তিবাসীর মধ্যে ফ্ল্যাট বিতরণ করে এবং ৪টি বি টাইপ ভবনে ৩৮৪ জন সুবিধাভোগীর মধ্যে ফ্ল্যাট বিতরণ করে। এছাড়াও, বর্তমানে ৩টি এ টাইপ ও ৮টি বি টাইপ ভবনে সর্বমোট ১২৯৬টি ফ্ল্যাট তৈরির জন্য ডিপিপি প্রক্রিয়াধীন রয়েছে।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান সরকার বীর মুক্তিযোদ্ধাদের যথাযথ সম্মানের জায়গায় আসীন করে সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিশ্চিত করেছে। মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের কল্যাণে নিয়েছে বহুবিধ পদক্ষেপ। মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। এ সম্পর্কিত কোনো সংবাদ প্রকাশের ব্যাপারে উত্তম চর্চা ও পেশাদার সাংবাদিকতায় বিশ্বাসী গণমাধ্যম সর্বদা দায়িত্বশীলতার পরিচয় দেয় মর্মে ভূমি মন্ত্রণালয় বিশ্বাস করে।
 
বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
এমআইএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।