ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

সোর্সিংয়ের জন্য বাংলাদেশকে বেছে নিন: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
সোর্সিংয়ের জন্য বাংলাদেশকে বেছে নিন: প্রধানমন্ত্রী বিজিএমইএ আয়োজিত ‘মেইড ইন বাংলাদেশ উইক-২০২২’ এর উদ্বোধন অনুষ্ঠানে দুটি কফি টেবিল বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: বিদেশি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বিনিয়োগ এবং সোর্সিংয়ের জন্য বাংলাদেশকে বেছে নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৩ নভেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) আয়োজিত ‘মেইড ইন বাংলাদেশ উইক-২০২২’ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমি কূটনীতিক এবং বিদেশি ব্যবসায়ীদের প্রতি আহ্বান করব যে, উইন-উইন পরিস্থিতির জন্য ব্যবসার সুবিধার্থে বিনিয়োগ এবং সোর্সিংয়ের জন্য বাংলাদেশকে বেছে নিন। ’

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছি। যার ফলে বাংলাদেশ বিশ্বে এখন বিনিয়োগ এবং সোর্সিংয়ের জন্য সর্বাধিক অনুকূল গন্তব্য হয়ে উঠেছে। দেশের বিনিয়োগবান্ধব নীতি একই সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি পণ্যের জন্য শুল্কমুক্ত ও কোটা-মুক্ত সুবিধা বিদেশি বিনিয়োগকারীদের আকর্ষণ করছে। ’

দেশি ব্যবসায়ীদের বিদেশি বিনিয়োগ নিয়ে আসার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘বিদেশি বিনিয়োগকে স্বাগত জানানোর জন্য আমি দেশের ব্যবসায়ীদেরকেও আহ্বান করবো যে, আপনারাও বিদেশি পার্টনার খুঁজে নেন। ’

সরকারপ্রধান বলেন, ‘বিনিয়োগের জন্য আমাদের দেশে চমৎকার একটা পরিবেশ বিদ্যমান রয়েছে। আমাদের যোগাযোগ ব্যবস্থায় ট্রান্স এশিয়ান রেলওয়ে, ট্রান্স এশিয়ান হাইওয়ের সাথে আমরা যুক্ত হচ্ছি। তাছাড়া আমরা ওটারওয়েজ, এয়ারওয়েজ, রেলসহ সবকিছুতেই আমরা উন্নয়ন করে যাচ্ছি। ’

অভ্যন্তরীণ বাজারের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের জনগণই আমাদের সাহসের উৎস। সেই জনগণের আর্থসামাজিক উন্নতি হচ্ছে এবং মাথাপিছু আয় বৃদ্ধি পাচ্ছে। ২ হাজার ৮২৪ মার্কিন ডলার এখন মাথাপিছু আয়। ক্রয় ক্ষমতাও এদেশের মানুষের বৃদ্ধি পাচ্ছে। আমাদের নিজস্ব বাজার তৈরি হচ্ছে। ’

তিনি জানান, শুধু রপ্তানি করলেই চলবে না নিজের দেশের ভেতরেও বাজার সৃষ্টি করতে হবে এবং করোনাকালীন তাঁর সরকার যতটা সম্ভব তৃণমূলে অর্থ বরাদ্দ দেওয়া ও সরবরাহ করা যায় সেটা করেছে। ফলে মানুষের ভেতর হাহাকারটা আসেনি।

তৈরি পোশাক রপ্তানিকারকদের উৎপাদন বাড়ানোর পাশাপাশি কাপড়ের গুণগত মান বৃদ্ধি করার এবং শ্রমবান্ধব পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানান সরকারপ্রধান।

শেখ হাসিনা উল্লেখ বলেনন, আমার রাজনীতিই হচ্ছে এদেশের কৃষক, শ্রমিক, মেহেনতি মানুষের জন্য, কাজেই তাদের কল্যাণটাই আমার কাছে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। বাংলাদেশের যে বিপুল শ্রমশক্তি রয়েছে তাদের দক্ষতা, যোগ্যতা এবং মেধা কাজে লাগানোরও ওপরও গুরুত্বারোপ করেন তিনি।

পোশাক রপ্তানিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ চারজন তৈরি পোশাক প্রস্তুতকারকের হাতে বিশেষ সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী। পুরস্কারপ্রাপ্তরা হলেন—এপিক গ্রুপের নির্বাহী চেয়ারম্যান রঞ্জন মাহতানি, পানাম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বাবু অমল পোদ্দার, স্নোটেক্সের ব্যবস্থাপনা পরিচালক এসএম খালেদ ও ফর্টিস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শাহাদাত হোসেন।

‘কেয়ার ফর ফ্যাশন’ থিম নিয়ে শুরু হওয়া সপ্তাহব্যাপী অনুষ্ঠানটি আগামী ১৮ নভেম্বর পর্যন্ত চলবে। ‘মেইড ইন বাংলাদেশ’ এর ব্র্যান্ডিংয়ের মাধ্যমে বিশ্ব বাজারে বাংলাদেশি পোশাকের রপ্তানি বাড়ানোই এ আয়োজনের অন্যতম লক্ষ্য।

জমকালো উদ্বোধনের পর কার্নিভাল হলে ‘এক্সপেরিয়েন্স দ্য ট্রান্সফর্মেশন অব দ্য আরএমজি টুয়ার্ডস সাসটেইনেবিলিটি অ্যান্ড ইনোভেশন’ শিরোনামের একটি ডিসপ্লে জোনও খোলা হয়েছে, যা সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন—প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশনের (আইএএইফ) সভাপতি সেম অলটান ও বিজিএমইএ’র সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান কচি। স্বাগত বক্তব্য দেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দুটি কফি টেবিল বইয়ের মোড়কও উন্মোচন করেন, যার ওপর বিজিএমইএ চলতি বছরের শুরু থেকে কাজ করছে।

এছাড়া অনুষ্ঠানে দেশের পোশাক খাতের অগ্রগতি ও নারীর ক্ষমতায়ন বিষয়ক দুটি ভিডিওচিত্র প্রদর্শিত হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।