ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

উত্তরায় ‘বহুরূপী’ প্রতারক গ্রেফতার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
উত্তরায় ‘বহুরূপী’ প্রতারক গ্রেফতার প্রতারক আরিয়ান আহম্মেদ

ঢাকা: রাজধানীর উত্তরায় আরিয়ান আহম্মেদ (৩৭) নামে এক প্রতারককে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার (১৬ নভেম্বর) মিরপুর জনতা হাউজিং এলাকা থেকে তাকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (১৬ নভেম্বর) এই তথ্য নিশ্চিত করেছেন উত্তরা পশ্চিম থানা ভারপ্রাপ্ত  কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন। গ্রেফতার আরিয়ান ঢাকার দক্ষিণখানের পূর্ব আজমপুরের গিয়াস উদ্দিনের ছেলে। তার নামে বিভিন্ন থানায় ৮ মামলা রয়েছে।

তিনি আরও জানান, আরিয়ান নিজেকে কখনো কম্পিউটার ব্যবসায়ী, কখনো স্বর্ণ ব্যবসায়ী, কখনো কানাডাভিত্তিক এনজিওর কান্ট্রি ডিরেক্টর, কখনো মিডিয়া মালিক, আবার কখনো প্রবাসী ব্যবসায়ী পরিচয় দিতেন। এছাড়াও প্রশাসন ও  উচ্চ পর্যায়ে তার ‘যোগাযোগ’ আছে বলে জানান। এজন্য বিভিন্ন সময় তার সঙ্গে প্রতারণা সহযোগিতায় থাকা ব্যক্তিদেরকে মেজর, ইউএনও, পুলিশ সুপার বলে পরিচয় করিয়ে দিতেন।

ওসি মোহাম্মদ মহসীন জানান, মিজান নামে এক প্রবাসীর কাছ থেকে কম্পিউটার ব্যবসায় বিনিয়োগ করার নামে এক লাখ টাকা নেন আরিয়ান। এরপর তার সঙ্গীকে ভুয়া মেজর সাজিয়ে স্বর্ণের বার কিনবেন বলে ৯ লাখ টাকা মূল্যের স্বর্ণের বার নেন। এই ১০ লাখ টাকা পরিশোধের নাম করে মিজানকে চেক দেন। কিন্তু সেই অ্যাকাউন্টে এক টাকাও ছিল না।

এই পুলিশ কর্মকর্তা বলেন, মিঠুন সরকার নামে আরেক ব্যক্তির কাছে নিজেকে কানাডাভিত্তিক একটি এনজিওর কান্ট্রি ডিরেক্টর পরিচয় দেন আরিয়ান। এই এনজিওর উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে বিশ্বমানের শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে দেন বলে মিঠুনকে জানান তিনি। পরে সেই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কানাডায় নিয়ে যাওয়া হয় বলেও জানান তিনি।

এই শিক্ষা প্রতিষ্ঠান গড়ার নামে মিঠুনের কাছ থেকে ১৮ লাখ টাকা হাতিয়ে নেন মাত্র এসএসসি পাশ প্রতারক আরিয়ান। মিজান ও মিঠুন এ ব্যাপারে অভিযোগ জানালে মঙ্গলবার মিরপুর জনতা হাউজিং এলাকা থেকে আরিয়ানকে গ্রেফতার করা হয়। আরিয়ান সেদিনই ইতালি পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। এছাড়া তার সঙ্গে থেকে যারা প্রতারণায় সহযোগিতা করতেন তাদেরকেও গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এজেডএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।