ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

রোববার শহীদ ডা. মিলন দিবস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
রোববার শহীদ ডা. মিলন দিবস

ঢাকা: শহীদ ডা. মিলন দিবস আজ (রোববার)। ১৯৯০ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকায় স্বৈরাচারবিরোধী আন্দোলনের উত্তাল সেই সময়ে রাজপথের লড়াকু সৈনিক ডা. শামসুল আলম খান মিলন শহীদ হন।

 

এরশাদের পতনের অব্যবহিত আগে শামসুল আলম খান মিলনের রক্তদান ছিল আন্দোলনের এক টার্নিং পয়েন্ট। তাকে হত্যার মধ্য দিয়ে আন্দোলনের তীব্রতায় এরশাদ সরকারের পতন ত্বরান্বিত হয়। প্রবল গণরোষের মুখে স্বৈরশাসক হুসেইন মুহম্মদ এরশাদ  অল্প কিছুদিনের মধ্যেই ক্ষমতা ছেড়ে দিতে বাধ্য হন।

স্বৈরশাসনবিরোধী আন্দোলনে বিভিন্ন রাজনৈতিক দল, ছাত্র সংগঠন, পেশাজীবী ও গণসংগঠনের অসংখ্য নেতাকর্মী নির্যাতনের শিকার হন এবং আত্মাহুতি দেন। তাদের গুলি করে এবং বিভিন্নভাবে নির্যাতন চালিয়ে হত্যা করা হয়। এর মধ্যে ডা. শামুসল আলম খান মিলনের হত্যাকাণ্ড ছিল একটি অন্যতম ঘটনা।  

শহীদ ডা. শামসুল আলম খান মিলনের রক্তদানের মধ্য দিয়ে স্বৈরাচারবিরোধী গণআন্দোলন দূর্বার আন্দোলনে রূপ নেয়। এই আন্দোলন অচিরেই পরিণত হয় গণঅভ্যুত্থানে। পরে ওই বছরের ৬ ডিসেম্বর এরশাদ সরকারের পতন হয়। এর মধ্য দিয়ে দীর্ঘ সামরিক স্বৈরশাসনের পতন ঘটে। দেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে ডা. শামসুল আলম খান মিলন একটি অবিস্মরণীয় নাম।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।