ঢাকা, রবিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

অফবিট

১৯১ বছরে জোনাথান, কেক কেটে জন্মদিন উদ্‌যাপন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
১৯১ বছরে জোনাথান, কেক কেটে জন্মদিন উদ্‌যাপন 

বেশ সুস্থই আছে বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপ জোনাথান। সম্প্রতি কেকে ঘটা করে উদ্‌যাপন হলো এই কচ্ছপের জন্মদিন।

১৯১ বছরে পা রাখল এটি। দক্ষিণ আটলান্টিকের সেন্ট হেলেনা গভর্নরের অফিসিয়াল বাসভবন প্ল্যান্টেশন হাউসে জোনাথান আরামদায়ক অবসর জীবন কাটছে তার। এই বৃদ্ধ বয়সে ৫০ বছর বয়সী এমা নামে এক নারী কচ্ছপের সঙ্গে সময় কাটাচ্ছে জনাথান।  

সেখানেই তার জন্মদিন পালিত হয়। এদিন জনাথানের পছন্দের খাবার গাজর, লেটুস, আপেল এবং নাসপাতি দিয়ে জন্মদিনের কেক বানানো হয়।  

জনাথানের শক্ত খোলস বিশ্লেষণে তার বয়স পরিমাপ করা হয়েছে। ধারণা করা হয়, ১৮৩২ সালের দিকে জন্ম হয়েছে জোনাথানের। এরপর ৫০ বছর পেরিয়ে গেলে একে ব্রিটেনের নিয়ে আসা হয়।  

চলতি বছরের শুরুতে, জনাথানকে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবন্ত স্থলপ্রাণী হিসাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখানো হয়। আর চলতি মাসেই সর্বকালের সবচেয়ে বয়স্ক কচ্ছপ হিসাবেও জোনাথানের নাম দেওয়া হয়।

জোনাথান কচ্ছপের দিনকাল কেমন চলছে জানাতে গিয়ে কৌতুকের সুরে এর সাবেক গভর্নর লিসা ফিলিপস বলেন, ‘তিনি এখনও নারী সঙ্গ উপভোগ করেন এবং আমি তাকে এমার সঙ্গে নিয়মিতই দেখেছি। ’ 

জোনাথানের দীর্ঘায়ু কামনা করেছেন কচ্ছপটির প্রধান পরিচারিকা জো হলিন্স ও সেন্ট হেলেনা কর্তৃপক্ষ।

হলিন্স বলেন, জোনাথান রোদ উপভোগ করে। রোদে স্নান করে সে। তার লম্বা ঘাড় এবং পা গুলো খোলস থেকে বেরিয়ে এসে তাপ শোষণ করে। তবে গরম পড়লে ছায়া ভালোবাসে সে।

তথ্যসূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।