ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিতর্কিত পাঠ্যবই বাতিলসহ ১১ দফা দাবি নাগরিক মঞ্চের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
বিতর্কিত পাঠ্যবই বাতিলসহ ১১ দফা দাবি নাগরিক মঞ্চের

ঢাকা: দেশের সব স্কুল, কলেজ ও মাদরাসা থেকে বিতর্কিত পাঠ্যবই প্রত্যাহার করে দ্রুত নতুন ও গ্রহণযোগ্য বই পৌঁছে দেওয়াসহ ১১ দফা দাবি জানিয়েছে নাগরিক মঞ্চ নামক একটি জোট।

সোমবার (৩০ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, পাঠ্যবইয়ে ইসলাম বিদ্বেষী অধ্যায় সংযোজন করায় দেশের জনগণের রক্তক্ষরণ হয়েছে। সংখ্যাগরিষ্ট মুসলিমদের দেশে বিতর্কিত শিক্ষা ব্যবস্থা কখনই গ্রহণযোগ্য নয়। এ হীন কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

এছাড়া জোটের অন্যান্য দাবিগুলো হচ্ছে- বিরোধী দলীয় সকল রাজনৈতিক নেতাকর্মীদের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তি দেওয়া; দেশের জাতীয় আলেমসহ সব আলেম ওলামাদের মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তি দেওয়া; গুম, হত্যা, ধর্ষণ, নির্যাতন বন্ধ করা, বাকস্বাধীনতা হরণকারী ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা ও সুশাসন, ন্যায়বিচার প্রতিষ্ঠা করা; গ্যাস, বিদ্যুৎ, পানির বিল কমানো ও  নিত্যপ্রয়োজনী দ্রব্যমূল্য জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে ফিরিয়ে আনা।

এছাড়া সড়ক, নৌ, আকাশপথ ব্যবস্থা নিরাপদ করা ও ব্যাংক-বীমা, শেয়ারবাজার, স্বাস্থ্য, শিক্ষা, সড়ক-রেল, আকাশ যোগাযোগ খাতে অনিয়ম দুর্নীতি বন্ধ করা, নদী ভাঙা, ভূমিহীন, ভবঘুরে ভাসমানদের পূনর্বাসন করা; প্রবাসী শ্রমিকদের নিরাপত্তা ও চাকরির নিশ্চয়তা দেওয়া ও নিত্য নতুন শ্রমবাজার সৃষ্টি করা; পাট, তাঁত, গার্মেন্টসসহ বন্ধ-কলকারখানাগুলো খুলে দেওয়া ও বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করা; মাদক, জুয়া মুক্ত সমাজ ব্যবস্থা গঠন করা ও রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবর্তন করা; সীমান্তে নির্যাতন-হত্যা বন্ধ করা ও পানির ন্যায্য হিস্যা আদায় করা এবং রাজনৈতিক দল নিবন্ধন পদ্ধতি গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ, ১৯৭২ আইনে ৯০বি ধারা সংযুক্ত কালো আইন বাতিল করা।

বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন দেশপ্রেমিক নাগরিক পাটির চেয়ারম্যান ও নাগরিক মঞ্চের সমন্বয়কারী আহসান উল্লাহ শামীম, মুসলিম সমাজের চেয়ারম্যান ও নাগরিক মঞ্চের সমন্বয়ক মো. মাসুদ হোসেন, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, বাংলাদেশ রিপাবলিকান পার্টির চেয়ারম্যান ও নাগরিক মঞ্চের সমন্বয়ক অধ্যাপক বাজলুর রহমান আমিনী ও বাংলাদেশ স্বাধীন পার্টির চেয়ারম্যান ও নাগরিক মঞ্চের সমন্বয়ক মির্জা আজম।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
ইএসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।