ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

রাজনীতি

ছাত্রদলের আমলনামা নিয়ে লন্ডনে বকুল

মহসিন হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
ছাত্রদলের আমলনামা নিয়ে লন্ডনে বকুল

Efকা: বিএনপির আন্দোলনের মূল চালিকা শক্তি জাতীয়তাবাদী ছাত্রদল। বিগত ১৪ বছর ছাত্রদল নেতারা তাদের সেই সুনাম ধরে রাখতে পারেননি।

গড়ে তুলতে পারেননি বড় কোনো আন্দোলন। এমনকি পেছনে থেকে বিএনপিকে আন্দোলনে সহায়তা করতেও দেখা যায়নি। এরই মধ্যে আওয়ামী লীগ তিনবার সরকার গঠন করে চতুর্থবার ক্ষমতায় যাওয়ার প্রস্তুতিতে রয়েছে। এমন একটি সময়ে বিএনপির হাইকমান্ড চাচ্ছে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আসন্ন আন্দোলনে ছাত্রদল বড় ভূমিকা রাখুক। কিন্তু ছাত্রদলের বর্তমান নেতৃত্ব সেই ধরনের ভূমিকা রাখতে পারবে কি না তা নিয়ে সন্দেহে পড়েছেন হাইকমান্ড।

ছাত্রদলের নেতৃত্বের বিরুদ্ধে নানা অভিযোগ নিয়ে বিভিন্ন পত্রিকা ও অনলাইনে সংবাদ প্রকাশের পর দীর্ঘ সাড়ে ৬ বছর খালি থাকা বিএনপির কেন্দ্রীয় কমিটির ছাত্র বিষয়ক সম্পাদক পদে গত ৮ জানুয়ারি সাবেক ছাত্র নেতা রকিবুল ইসলাম বকুলকে দায়িত্ব দেন সাংগঠনিক অভিভাবক তারেক রহমান। এরই মধ্যে ছাত্রদলের কমিটি ভেঙে দেওয়ারও গুঞ্জন শোনা যায়।

জানা গেছে, এই গুঞ্জনের মধ্যেই ছাত্রদলের নেতাদের আমলনামা নিয়ে রকিবুল ইসলাম বকুলকে ডাকা হয়েছে লন্ডনে। এক সপ্তাহ আগে তিনি লন্ডন গেছেন। তার দেশে ফিরে আসার দিকে তাকিয়ে আছেন বর্তমান নেতৃত্ব। তিনি দেশে ফিরে কমিটির বিষয়ে কী সিদ্ধান্ত দেবেন সেটা জানতে ছাত্রদল নেতাকর্মীরা উদগ্রীব হয়ে আছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রদলের একজন সহ-সভাপতি বাংলানিউজকে বলেন, ছাত্রদলের কেন্দ্রীয় কমিটিতে সমন্বয়হীনতা, স্বেচ্ছাচারিতা, পছন্দের ব্যক্তিদের প্রাধান্য দেওয়া, সিনিয়র জুনিয়র না দেখা, অপ্রত্যাশিত লোকদের কেন্দ্রীয় কমিটিতে স্থান করে দেওয়া এসব বিষয়ে কেন্দ্রীয় নেতৃত্বের প্রতি অনেকের অসন্তোষ রয়েছে। ছাত্রদলকে আরও বেশি সুসংগঠিত করতে হলে এ বিষয়গুলোকে হাইকমান্ডের আমলে নিতে হবে।

এসব বিষয়ে বিস্তারিত জানতে সাংগঠনিক অভিভাবক ছাত্র বিষয়ক সম্পাদককে লন্ডনে ডেকেছেন। আশাকরি তারা দুজনে মিলে ছাত্রদলের সমস্যা চিহ্নিত করে সমাধান করতে পারবেন।

ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি ভেঙে নতুন কমিটি দেওয়া হবে কিনা জানতে চাইলে ওই নেতা বলেন, এটা অনেক বড় ব্যাপার। রকিবুল ইসলাম বকুলকে দায়িত্ব দেওয়া হয়েছে। উনি মাঠ পর্যায়ের সিনারিও দেখেছেন, উনি ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে (তারেক রহমান) অবগত করবেন। এরপর তিনি (তারেক রহমান) কী সিদ্ধান্ত দেবেন তার ওপর নির্ভর করবে।

ছাত্রদলের ওই সহ-সভাপতি আরও বলেন, বকুল ভাই অনেক অভিজ্ঞ মানুষ। উনি নিজ চোখে মাঠ পর্যায়ে সব দেখে গেছেন। লন্ডনে ভাইয়ার (তারেক রহমান) কাছে রিপোর্ট করবেন। এরপর ভাইয়া সিদ্ধান্ত দেবেন।

ছাত্রদলের একাধিক নেতা বাংলানিউজের কাছে এ ধরনের বক্তব্য দিলেও তারা তাদের ব্যক্তিগত সমস্যার কারণে কেউ নাম প্রকাশ করতে চাননি।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।