ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

‘জিয়া স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ নয়, গৃহযুদ্ধ পেতাম’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
‘জিয়া স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ নয়, গৃহযুদ্ধ পেতাম’

ঢাকা: বিএনপির ভাইস-চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেছেন, ১৯৭১ সালের ৭ মার্চের শেখ মুজিবুর রহমানের বক্তব্য রাজনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু জিয়াউর রহমান যদি ‌‘উই রিভোল্ট’ বলে স্বাধীনতার ঘোষণা না দিতেন, তাহলে বাংলাদেশ নামক রাস্ট্র সহজে পেতাম না।

তিনি স্বাধীনতার ঘোষণা না দিলে, মুক্তিযুদ্ধ হিসেবে নয় গৃহযুদ্ধ হিসেবে পেতাম।

মঙ্গলবার (৭ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে ‌জিয়াউর রহমান সমাজকল্যাণ পরিষদের (জিসপ) উদ্যোগে দৈনিক দিনকাল পত্রিকার প্রকাশ বন্ধের প্রতিবাদে এবং বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীসহ সব রাজবন্দীর মুক্তির দাবিতে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তি‌নি এসব কথা ব‌লেন।

নোমান বলেন, আসলে সত্য কথা বলতে হয়, বিভিন্ন স্থানে বক্তব্য দিতে আমার অনাগ্রহ। সরকার পতনের আন্দোলন শ্লোগান হবে, বক্তব্য নয়। এই দিনে মুজিবুর রহমান সাহেব বক্তব্যের কারণে সমাদৃত হয়েছে, বাংলাদেশের মানুষও উজ্জীবিত হয়েছিল। কিন্তু তিনি স্বাধীনতার ঘোষণা দিতে পারেননি। নির্বাচনের মাধ্যমে দেশ স্বাধীন হয়নি, লড়াই করে দেশ স্বাধীন করেছি। স্বাধীন বাংলাদেশের আকাঙ্ক্ষা আওয়ামী লীগ স্বাধীনতার পর পূরণ করতে পারেনি, স্বাধীন বাংলায় লুটপাটের রাজত্ব কায়েম করেছিল। আবারো তারা লুটপাট শুরু করেছে।

তি‌নি ব‌লেন, চলমান আন্দোলনের একটাই লক্ষ্য, এই সরকারের পতন ও গণতন্ত্র উদ্ধার করা। বিএনপির লড়াই করছে এটা ঠিক, কিন্তু এই আন্দোলন সরকার পতনের আন্দোলন এবং সবাইকে এটি সফলতা দিকে নিয়ে যেতে হবে।

তি‌নি আরও ব‌লেন, তারেক রহমান গণতন্ত্রের লড়াই শুরু করেছেন, তাতে জনগণকে সম্পৃক্ত করব। আমরা এই লড়াইয়ে অবশ্যই জিতব। আমরা খালেদা জিয়া, তারেক রহমানের মুক্তি চাই না। আমরা চলমান রাজনৈতিক আন্দোলন সামনের দিকে এগিয়ে নিয়ে যাব, এই সরকারের পতন ঘটিয়ে তাদের মুক্ত করব। আপনাদের চলমান আন্দোলনে রাজপথে থাকার আহ্বান জানাচ্ছি।

মানববন্ধনের সভাপতিত্ব করেন সমাজকল্যাণ পরিষদের সভাপতি এম গিয়াস উদ্দিন খোকন। বিশেষ অতিথি ছিলেন বিএনপির ভাইস-চেয়ারম্যান সামসুজ্জামান দুদু,  চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব সাংবাদিক কাদের গণি চৌধুরী, মৎস্যজীবী দলের সদস্য সচিব আব্দুর রহিম, জিয়াউর রহমান সমাজকল্যাণ পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
ইএসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।