ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকারের পদত্যাগের দাবিতে গণতন্ত্র মঞ্চের গণমিছিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
সরকারের পদত্যাগের দাবিতে গণতন্ত্র মঞ্চের গণমিছিল

ঢাকা: দমন, নিপীড়ন, গ্রেপ্তার ও রাষ্ট্রীয় সন্ত্রাসের প্রতিবাদে অবৈধ সরকারের পদত্যাগ ও অন্তবর্তীকালীন সরকারের দাবিতে গণতন্ত্র মঞ্চের  গণমিছিল অনুষ্ঠিত হয়।  

আজ (১৮ আগস্ট) বিকাল সাড়ে ৪টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে এ গণমিছিলের আয়োজন করে গণতন্ত্র মঞ্চ।

এর আগে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলুর সভাপতিত্বে ও সদস্য সচিব হাবিবুর রহমান রিজুর সঞ্চালনায় উক্ত সমাবেশে বক্তব্য দেন, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির সভাপতি আ.স.ম আব্দুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বায়ক অ্যাড. হাসনাত কাইয়ুম ও গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বায়ক আবুল হাসান রুবেল।

সভাপতির ভাষণে শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, আবু ইউসুফ সেলিমকে যেভাবে ঐশ্বরিক মামলা দিয়ে কারাগারে আটক রাখা হয়েছে। অবিলম্বে আবু ইউসুফ সেলিমের নিঃশর্ত মুক্তি দাবি করেন।

আ.স.ম আব্দুর রব তার বক্তব্যে বলেন, বৈদেশিক সম্পর্ক নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে কুটনৈতিক শিষ্টাচার, নিয়ম-নীতি লঙ্ঘন করে বক্তব্য দিচ্ছেন তাতে বোঝা যায়, এই সরকারের মাথা খারাপ হয়ে গেছে।

মাহমুদুর রহমান মান্না বলেন, বিচারপতিরা আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বারের মত করে বক্তব্য দিচ্ছেন। এভাবে দেশের সমস্ত প্রতিষ্ঠানগুলোকে গুড়িয়ে দেওয়া হয়েছে। এই সরকারকে ক্ষমতা থেকে নামানো ছাড়া দেশকে রক্ষা করা যাবে না।

সাইফুল হক বলেন, প্রধানমন্ত্রী বক্তৃতায় বলেছেন তিনি জানেন না বিরোধী দল কেন তার পদত্যাগ চায়। গত ১৫ বছর ধরে দেশে একটা লুটপাট শ্রেণি তৈরি করে দেশে একটি মাফিয়া শাসন কায়েম করা হয়েছে। এই অবস্থা থেকে মুক্তি না পেলে দেশের ভবিষ্যৎ অকল্পনীয় দুর্দশার মধ্যে পতিত হবে। কাজেই এই সরকারকে যতদ্রুত সম্ভব ক্ষমতা থেকে হটানো যাবে ততই মঙ্গল।

হাসনাত কাইয়ুম বলেন, বিচার বিভাগকে পুলিশের থেকেও বেশি করে দলীয়করণ করা হয়েছে। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে হলে শুধু সরকার পরিবর্তন নয়, সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে সংবিধান ও শাসন ব্যবস্থা সংস্কার করতে হবে।

আবুল হাসান রুবেল বলেন, এই সরকার দাবি করে গণতন্ত্র মজবুত করেছি, ভোটাধিকার হরণ করে কীভাবে গণতন্ত্র হয় এই অদ্ভুত মিথ্যাচারে লিপ্ত শেখ হাসিনা। এই সরকার একটি মিথ্যাবাদী সরকার।

সমাবেশ শেষে একটি গণমিছিল পল্টন মোড় হয়ে কাকরাইল মোড়ে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ২৩৫৪ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
এমকে/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।